উপহারের গরুতে স্বপ্ন গুনছে আদিবাসীরা

আপডেট: February 3, 2023 |

ইমাম হাছাইন পিন্টু, নাটোর প্রতিনিধি: প্রধানমন্ত্রীর উপহার গরু পেয়ে খুশি নাটোরের সিংড়া উপজেলার ৩৯ টি আদিবাসী পরিবার গরু কেনার সামর্থ্য নাই, এসব আদিবাসী পরিবার এখন নতুন করে বাঁচার স্বপ্ন দেখছে। এসব পরিবারে উপহার পাওয়া গাভী থেকে বকনা হওয়ায় খুশি তারা। উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের সহায়তায় সার্বিক তত্বাবধানে সচ্ছলতা ফিরে আসছে আদিবাসী পরিবারে।

জানা যায়, ২০২১ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সিংড়া উপজেলার আদিবাসী পরিবারে গাভি তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তার পর থেকে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার তত্বাবধানে চিকিৎসা সহ নিয়মিত তদারকি চলে আসছে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠী আর্থ সামাজিক ও জীবন মান উন্নয়নের লক্ষে সমন্বিত প্রাণী সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ৩৯ টি পরিবারকে প্রয়োজনীয় উপকরণ, খাদ্য সামগ্রী এবং ১ টি করে গরু দেয়া হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ১২ নং রামানন্দ খাজুরা ইউনিয়নের বেলতা পাঁচকাকিয়া গ্রামের যুগল এক্কা, আমিন টপ্পো, ভবেন্দ্রনাথ এক্কা বানু রাও , নিজলি টপ্পোদের বাড়িতে খুশির বন্যা। এসব বেশিরভাগ গরুর বাছুর হয়েছে। ৫/৭ লিটার দুধ বিক্রি করে আদিবাসীদের সচ্ছলতা ও এসেছে।

এ প্রতিবেদককে জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আইসিটি প্রতিমন্ত্রীর সহায়তায় আমরা সুখে শান্তিতে বসবাস করছি। গরু কেনার সামর্থ্য আমাদের ছিলো না। এখন কেউ কেউ ২ টি গরুর মালিক।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইফতেখারুল ইসলাম জানান, উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের সহায়তায় এবং সার্বিক তত্বাবধানে নিয়মিত তদারকি চলছে। প্রাণী সম্পদ অফিস সার্বক্ষনিক পাশে থেকে কাজ করছে।

Share Now

এই বিভাগের আরও খবর