সিংগাইরে দৃষ্টি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির প্রতারণার ফাঁদে গ্রাহকেরা

আপডেট: February 28, 2023 |

সোহরাব হোসেন , সিংগাইর প্রতিনিধি : মানিগঞ্জের সিংগাইরে গ্রাহকদের আমানতের টাকা নিয়ে দৃষ্টি ঋণদান সমবায় সমিতি লিমিটেড নামের প্রতিষ্ঠানটির পরিচালক এবং ম্যানেজার উধাও হয়েছে। খবর পেয়ে গ্রাহকেরা প্রতিষ্ঠানের মালিক বাবা-ছেলেকে অবরুদ্ধ করে রেখেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকেই শত শত গ্রাহক সংগঠনটির কার্যালয় উপজেলার জামির্ত্তা ইউনিয়নের মধুরচর গ্রামের জয়নুল আবেদীনের ভাড়া বাড়িতে জড়ো হয়ে তাদের আমানতের টাকা দাবি করেন।

সেই সাথে প্রতিষ্ঠানটির কর্ণধার সভাপতি সোলাইমান ও তার ছেলে বাহারুলকে অবরুদ্ধ করেন গ্রাহকরা। অবরুদ্ধ হওয়া ব্যক্তিদ্বয় পার্শ্ববর্তীএলাকার চর রাজনগর গ্রামের বাসিন্দা। এর আগের দিন ওই প্রতিষ্ঠানের পরিচালক এমানুর রহমান ও ম্যানেজার আজিজুল হক উধাও হয়।

ভুক্তভোগী গ্রাহকেরা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে সোলাইমান ও তার ছেলে বাহারুল সমবায় সমিতির নামে অফিস খুলে অধিক মুনাফার লোভ দেখিয়ে জামির্ত্তা, সায়েস্তা ও চান্দহর ইউনিয়নের লোকজনের কাছ থেকে প্রায় ১০ কোটি টাকা হাতিয়ে নেয়।

এর মধ্যে বেশ কিছু ডিপিএস মেয়াোত্তীর্ণ হওয়ায় আমানতকারীরা তাদের টাকা চাইতে গেলে দুই দিন আগে ওই সংগঠনটির দুই কর্মকর্তা উধাও হয়।

সভাপতি ও সাধারণ সম্পাদকের পালানোর কথা জানতে পেরে গ্রাহকেরা তাদের দুজনকে সমিতির কার্যালয়ে আটক করে রাখেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলেও অভিযুক্ত বাপ-বেটা গ্রাহকদের নজরদারিতে রয়েছে বলে জানা গেছে।

গ্রাহক আনিসুর রহমান, নজরুল ইসলাম, নুরজাহান,তাহেরুন, কানেছা,শিল্পী আক্তার ও ময়না অভিযোগ করে বলেন, আমাদের কষ্টার্জিত টাকা এই সমবায় সমিতিতে জমা রেখেছি। সেই টাকা ফেরত চাইলে তারা তালবাহানা শুরু করে। সেই সাথে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। যে কোন মূল্যে তারা তাদের আমনতের টাকা ফেরত পেতে চান।

অবরুদ্ধ থাকা দৃষ্টি ও ঋণদান সমবায় সমিতির সাধারণ সম্পাদক বাহারুল হক বলেন, আমার বাবাকে সভাপতি করে গত ১৪ বছর যাবৎ সংগঠনটি পরিচালনা করছি। পরিচালক ও ম্যানেজার উধাও হওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গ্রাহকরা ধৈর্য্য ধরলে তাদের টাকা ফেরত দেয়া সম্ভব ।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা সমবায় অফিসার মো. আরব আলী বলেন, এখনো পর্যন্ত অভিযোগ দেননি। কেউ অভিযোাগ দিলে তদন্ত করে ব্যবস্থা নিব।

Share Now

এই বিভাগের আরও খবর