শিশু নির্যাতন-শোষণের কারণে সাংবাদিক শামসুজ্জামান গ্রেপ্তার: পররাষ্ট্র মন্ত্রণালয়

সময়: 8:17 pm - April 1, 2023 | | পঠিত হয়েছে: 3 বার

‘শিশু নির্যাতন ও শোষণের’ জন্য দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশে ‘দ্রব্যমূল্য’ নিয়ে সংবাদ করার জন্য ওই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়নি।
সাংবাদিক গ্রেপ্তারের বিষয়ে বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতিবাদে শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম দাবি করছে, বাংলাদেশে দ্রব্যমূল্য নিয়ে সংবাদ পরিবেশন করায় শামসুজ্জামানকে গ্রেপ্তার করা হয়। এই তথ্য সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই সাংবাদিককে ‘শিশু নির্যাতন’ ও ‘শিশু শোষণের’ কারণে গ্রেপ্তার করা হয়েছে।
স্বাধীনতা দিবসের দিন প্রথম আলোয় প্রকাশিত এক সংবাদ প্রতিবেদনের জেরে গত বুধবার ভোররাতে সিআইডি পরিচয়ে ওই প্রতিবেদনের প্রতিবেদক শামসুজ্জামান শামসকে তার সাভারের বাসা থেকে তুলে নেয়া হয়।

পরে ওই প্রতিবেদনে ‘মিথ্যা ও জাতির জন্য মানহানিকর’ তথ্য-উপাত্ত প্রকাশ ও প্রচারের অভিযোগে সেই রাতেই ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয় শামসের বিরুদ্ধে। পরে আরেকটি মামলা হয়, সেই মামলায় শাসসের সঙ্গে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকেও আসামি করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অনেক মিডিয়া বাংলাদেশে প্রতিদিনের জীবনযাত্রার ব্যয় নিয়ে ক্রমাগত প্রতিবেদন করে আসছে। বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি হয়েছে। এ ধরনের প্রতিবেদনের কারণে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রথমত, সাংবাদিক শামসুজ্জামানকে শিশু নির্যাতন ও শিশু শোষণের কারণে গ্রেপ্তার করা হয়েছিল, কারণ তিনি ৯ বছরের একটি ছেলেকে দশ টাকা দিয়েছিলেন এবং তারপর সেই শিশুটির নামে নিজের মতামত প্রকাশ করেছিলেন। এটি অবশ্যই শিশু নির্যাতন এবং শোষণের একটি কাজ।

দ্বিতীয়ত, মহান স্বাধীনতা দিবসে তিনি বাংলাদেশের স্বাধীনতাকে হেয় করার চেষ্টা করেছিলেন। এই কাজগুলো অবশ্যই শাস্তিযোগ্য অপরাধের সমতুল্য, বলা হয় বিজ্ঞপ্তিতে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ সরকার তার সকল নাগরিক ও গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে এ ধরনের প্রতারণামূলক কাজ করে সামাজিক অস্থিরতা সৃষ্টি করা সৎ সাংবাদিকতার চেতনার পরিপন্থী।

বাংলাদেশ সরকার, জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের (সিআরসি) পক্ষ হিসেবে, শিশুদের নির্যাতনের এ ধরনের কোনো কাজকে বরদাস্ত করবে না। জাতির মহান স্বাধীনতা দিবসকে কলঙ্কিত করার লক্ষ্যে এ ধরনের কোনো প্রচেষ্টা সরকার মেনে নেবে না।

Share Now

এই বিভাগের আরও খবর