যানজট নিরসনে অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ গুরুত্বপূর্ণ অবদান রাখবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, যানজট নিরসনে অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। শহরের অভ্যন্তরের নৌপথগুলো (নদী/খাল) যোগাযোগের উপযোগী করতে পারলে যানজট হ্রাস পেয়ে সময় ও অর্থের সাশ্রয় হবে।

শনিবার (১ এপ্রিল) কেরাণীগঞ্জের শুভাঢ্যা খাল পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শুভাঢ্যা খাল বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর সংযোগ খাল। এ খালকে কেন্দ্রে করে এক সময় বাণিজ্যিক কেন্দ্র গড়ে উঠেছিল। কালক্রমে এই খাল মৃত প্রায়। এর উন্নয়ন করা গেলে ধলেশ্বরী থেকে বুড়িগঙ্গা পর্যন্ত নৌ-যোগাযোগ ব্যবস্থা পুনরায় চালু হবে এবং কেরাণীগঞ্জের যানজট অনেকটাই কমে যাবে। তাছাড়া অভ্যন্তরীণ পানির মানও উন্নত হবে।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, পানি প্রবাহ আবার চালু করা গেলে ঢাকা ও মুন্সীগঞ্জের সাথে নৌ যোগাযোগ চালু করা সম্ভব। সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে এই খাল পুনঃখননে তিনশ’ সতের কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে সরকার।

উল্লেখ্য, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ৩১৭ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ‘শুভাঢ্যা খাল পুনঃখনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা’ শীর্ষক একটি প্রকল্প নিয়েছেন। এ প্রকল্পের সফল বাস্তবায়ন ও ভালো ফলাফল পাওয়া নিয়েই আজকের এই পরিদর্শন।

পরিদর্শনকালে অন্যান্যের মাঝে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) এ কে এম ফজলুল হক ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান উপস্থিত ছিলেন।