সৌদি আরব ইরানের বিরুদ্ধে সংঘাতে যাওয়ার চেষ্টা করছে

ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে চায় না। আর সেই কারণে ইরানের ক্ষেপণাস্ত্রেও পরমাণু ওয়ারহেড বসানোর ব্যবস্থা রাখা হয়নি। এমনটাই জানিয়েছেন ইরানের বিদেশমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই জানান তিনি।

জারিফ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর নামক যে প্রস্তাবের কথা বারবার যুক্তরাষ্ট্র বলে বেড়ায় তাতে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি না করার জন্য ইরানের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইরান ওই প্রস্তাব মেনেই নিজের ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমের দেশের অযৌক্তিক অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, মধ্যপ্রাচ্যের অনেকগুলো দেশের চেয়ে ইরানের সামরিক বাজেট অনেকভাগ কম।

জারিফ বলেন, ইরান কখনও কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ করতে চায় না। বরং মধ্যপ্রাচ্যের সব দেশের সঙ্গে মিলেমিশে শান্তিতে থাকতে চায়। কিন্তু সৌদি আরব বার বার ইরানের বিরুদ্ধে সংঘাতে যাওয়ার চেষ্টা করে এসেছে।

মধ্যপ্রাচ্যের ঘটনাপ্রবাহে সৌদি আরব ভুল নীতি গ্রহণ করেছে বলে অভিযোগ করেন ইরানের বিদেশমন্ত্রী। তিনি বলেন, লেবানন, সিরিয়া, ইরাক, ইয়েমেন, আফগানিস্তান ও কাতারের ব্যাপারে একের পর এক ভুল নীতি বাস্তবায়ন করে যাচ্ছে রিয়াদ।

-বৈশাখী নিউজ/Boishakhi News