পেঁয়াজের দাম বেড়েছে, স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজের দাম আবারও বেড়ে গেছে বলে জেনেছি। আমি ঢাকায় গিয়ে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে বসে এ বিষয় নিয়ে কথা বলব। দাম স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে। দু-এক দিনের মধ্যে সরকার পেঁয়াজ আমদানি করবে।

আজ শনিবার (২০ মে) সকালে রংপুর নগরীর সেন্ট্রাল রোডের নিজ বাসভবনে সাংবাদিকদের কাছে এ কথা বলেন তিনি।

ডলারের দাম বাড়ায় আমদানিপণ্যের দাম কিছুটা বেড়েছে জানিয়ে টিপু মুনশি বলেন, বৈশ্বিক বিবেচনায় নির্ধারিত দাম বাস্তবায়নে চেষ্টা করছে সরকার।

চিনির দাম নির্ধারণ করে দিলেও বাজারে তার প্রভাব এনো পড়েনি বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, সরকার নির্ধারিত দামে চিনি বিক্রি নিশ্চিত করতে ভোক্তা অধিকার কাজ করছে।

কাঁচাবাজারের সবকিছু বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে না জানিয়ে তিনি বলেন, এর জন্য বিভিন্ন মন্ত্রণালয় রয়েছে। তবে সব মিলিয়ে পরিস্থিতি খুব একটা খারাপ নয় মনে করা হচ্ছে। কাঁচাবাজারের দাম ওঠানামা করে। কখনো শাকসবজির দাম বাড়ে আবার কমে। কাঁচা মরিচের দাম কমেছে অনেক।

টিপু মুনশি আরও বলেন, শুধু পেঁয়াজ ও চিনি নিয়ে একটু ঝামেলা হচ্ছে। সব বিষয়ে আলোচনা করা হচ্ছে। যাতে দাম স্বাভাবিক থাকে। এটা দ্রুত নিয়ন্ত্রণে আসবে। চিনির দাম বৈশ্বিকভাবে ওঠানামা করায় তার সুযোগ নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা।