বাখমুত রাশিয়ার দখলে নেই: জেলেনস্কি

আপডেট: May 22, 2023 |

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, বাখমুত মস্কোর দখলে নেই। যদিও রাশিয়ার ভাড়াটে গ্রুপ ওয়াগনারের প্রধান জোর দিয়ে বলেছেন, তার যোদ্ধারা পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

হিরোশিমায় জি-৭এর শীর্ষ সম্মেলনে জেলেনস্কি রাশিয়ার দাবি অস্বীকার করেন। রোববার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাখমুত রাশিয়ার দখলে নেই।

জেলেনস্কি আরও বলেন, আমাদের সামরিক বাহিনীর কৌশলগত দিক আপনাদের সঙ্গে শেয়ার করতে পারছি না। বাখমুতে কৌশলগত কোন ভুল হয়ে থাকলে এবং আমাদের লোকজনকে ঘিরে ফেলা হলে তা খুব কঠিন বিষয় হয়ে উঠবে।

জেলেনস্কি বলেন, আপনাদের বুঝতে হবে যে বাখমুতে কিছুই ঘটেনি।

গত ১৫ মাস ধরে চলা রুশ-ইউক্রেন যুদ্ধে সবচেয়ে রক্তাক্ত সংঘর্ষ ঘটছে বাখমুতে। একদিন আগে ওয়াগনার ও মস্কোর নিয়মিত বাহিনী বাখমুতের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার দাবি করে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ জয়ে সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন।

তবে ইউক্রেনের সেনাবাহিনী রোববার বলেছে, তারা শহরের গুরুত্বপূর্ণ অংশের পুন:নিয়ন্ত্রণ নিয়েছে। সৈন্যরা অন্যান্য অংশের নিয়ন্ত্রণে অগ্রগর হচ্ছে। কিন্তু ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, ইউক্রেনের কোন সৈন্য সেখানে নেই।

টেলিগ্রামে দেয়া এক পোস্টে তিনি বলেছেন, বাখমুতে ইউক্রেনের একজন সৈন্যও নেই। তবে ইউক্রেনীয় সৈন্যেদের প্রচুর লাশ রয়েছে।

প্রিগোজিন আরও বলেছেন, জেলেনস্কি হয় সত্য বলছে না, না হয় আমাদের অনেক সামরিক নেতৃবৃন্দের মতো যুদ্ধক্ষেত্রে কি ঘটছে সে সম্পর্কে কিছুই জানে না।

শনিবার প্রিগোজিন বাখমুতের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেন। তিনি বলেছেন, আগামী ২৫ মে’র মধ্যে ওয়াগনার রুশ সেনাবাহিনীর কাছে শহরের নিয়ন্ত্রণ হস্তান্তর করবে।

Share Now

এই বিভাগের আরও খবর