মোদির পা ছুঁয়ে সালাম করলেন পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী

আপডেট: May 23, 2023 |

একটু অন্যরকমভাবেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানিয়েছেন পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপি। রোববার ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ডস কোঅপারেশন (এফআইপিআইসি) সম্মেলনে যোগ দিতে পাপুয়ায় যান নরেন্দ্র মোদি। এ সময় বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে এসে তার পা ছুঁয়ে সালাম করেন জেমস মারাপি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, সাধারণত সূর্য ডোবার পর কোনো অতিথি পাপুয়ায় পৌঁছালে তাকে আনুষ্ঠানিক সংবর্ধনা দেয়া হয় না। কিন্তু নরেন্দ্র মোদির বেলায় দীর্ঘদিনের পুরনো সেই প্রথা ভেঙেছে পাপুয়া সরকার। প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে স্থানীয় সময় রাত দশটায় মোদি পাপুয়ায় পৌঁছান।

পাপুয়া নিউগিনিতে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করে ভারতের প্রধানমন্ত্রীর টুইটার হ্যান্ডেল থেকে একটি পোস্ট শেয়ার করা হয়। তাতে ক্যাপশন ছিল, ‘পাপুয়া নিউগিনিতে পৌঁছেছি। আমাকে স্বাগত জানাতে বিমানবন্দরে আসায় আমি প্রধানমন্ত্রী জেমস মারাপির প্রতি কৃতজ্ঞ। এটি খুবই দারুণ অভিব্যক্তি এবং আমি আজীবন মনে রাখব। এই মহান দেশের সঙ্গে ভারতের বন্ধনকে আরও দৃঢ় করার জন্য আমি মুখিয়ে আছি।’

এদিকে, বিমানবন্দরে পৌঁছার পর নরেন্দ্র মোদিকে বিমানের সিঁড়ির গোঁড়ায় দাঁড়িয়ে স্বাগত জানান জেমস মারাপি। এসময় তারা পরস্পরকে আলিঙ্গন করেন। আলিঙ্গনের পরপরই জেমস মারাপি মোদির পা ছুঁয়ে সালাম করেন।

ঘটনার সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন পাপুয়া নিউগিনির ওয়েস্ট নিউ ব্রিটেন প্রদেশের গভর্নর শশীন্দ্রন মাথুভেল। তিনি জানান, প্রধানমন্ত্রী জেমস মারাপি মোদির প্রতি তার গভীর শ্রদ্ধার অংশ হিসেবেই তার পা ছুঁয়ে সালাম করেছেন।

উল্লেখ্য, নরেন্দ্র মোদি সরাসরি ভারত থেকে নয়, বরং জাপান থেকে পাপুয়া নিউগিনিতে পৌঁছান। পাপুয়ায় যাওয়ার আগে ভারতের প্রধানমন্ত্রী জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত জি-৭ বৈঠকেও যোগ দেন।

পাপুয়া নিউগিনি ছাড়াও ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ডস কোঅপারেশনের (এফআইপিআইসি) সদস্য দেশগুলো হলো, কুক আইল্যান্ডস, ফিজি, কিরিবাতি, রিপাবলিক অব মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, নিউই, পালাও, সামোয়া, সলোমন আইল্যান্ডস, টোঙ্গা, টোভ্যালু এবং ভানুয়াতু।

Share Now

এই বিভাগের আরও খবর