আজ থেকে আওয়ামী লীগের সংরক্ষিত আসনে ফরম বিক্রি শুরু

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের জন্য আজ থেকে ফরম বিক্রি শুরু দলটির।
সকাল ১০টায় ধানমন্ডিতে দলীয় সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে (বাড়ি-৫১, সড়ক-৩/এ,ধানমন্ডি আ/এ, ঢাকা) দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই ফরম বিক্রির উদ্বোধনের মাধ্যমে কার্যক্রম শুরু।
৩০ হাজার টাকার বিনিময়ে দলের মনোনয়নপ্রত্যাশীরা মনোনয়ন ফরম ক্রয় করতে পারবেন। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে দলের দফতর সূত্র জানিয়েছে। বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন করে সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত করার বিধান রয়েছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মোট আসন পেয়েছে ২৫৭টি। সে হিসেবে আওয়ামী লীগ পায় ৪৩টি আসন। জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন পায় ৪টি।
মহাজোটের অন্যান্য দলের ৬টি বা তার বেশি আসন না পাওয়ায় এককভাবে কেউ সংরক্ষিত আসনে মহিলা এমপির মনোনয়ন দিতে পারবেন না। এদিকে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের এমপি হতে চলছে প্রার্থীদের দৌড়ঝাঁপ, লবিং। ৪৩টি আসনের বিপরীতে প্রায় ৫০০ নারী নেত্রী তুলে ধরছেন দলের জন্য নিজের নানা অবদান, ত্যাগ, তিতিক্ষার বর্ণনা; চাইছেন নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে। প্রধানমন্ত্রীর দৃষ্টি কাড়তে বিশাল বর্ণনা দিয়ে বায়োডাটা জমা দিচ্ছেন গণভবনে। যোগাযোগ করছেন দলের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে। আওয়ামী লীগ সূত্র জানায়, এবার সংরক্ষিত মহিলা আসনেও বড় ধরনের চমক আসবে। যারা অতীতে দলের জন্য অবদান রেখেছেন, নির্যাতনের শিকার হয়েছেন তাদের এবার মূল্যায়ন করা হবে। ইতিমধ্যে মহিলা এমপিদের মনোনয়ন দিতে একটি শর্ট লিস্ট তৈরির কাজ শুরু করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। গতকাল বিকালে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান। বিকালে দুই ঘণ্টা ধরে কমিশনের বৈঠক শেষে ইসির মিডিয়া সেন্টারে কমিশনের সিদ্ধান্ত তুলে ধরেন সচিব।