উত্তরবঙ্গ থেকে মঙ্গা দূর করেছে আ.লীগ: শেখ হাসিনা

আপডেট: August 2, 2023 |

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ উত্তরবঙ্গ থেকে মঙ্গা দূর করেছে।

মঙ্গা দূর করে প্রমাণ করেছি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে দেশের উন্নতি হয়। বিএনপি ক্ষমতায় আসলে মঙ্গা হয়।

আজ বুধবার (২ আগস্ট) বিকেলে রংপুর জিলা স্কুল মাঠে আওয়ামী লীগের মহাসমাবেশের ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রংপুর বিভাগের মর্যাদা দিয়েছে আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগ সরকার ঘরে ঘরে বিদ্যুৎ সরবরাহ করেছে।

শেখ হাসিনা বলেন, বাবা-মা-ভাই সব হারিয়েছি। বাংলাদেশের মানুষ। বাংলাদেশের জনগণ।

এটাই তো আমার সংসার। এটাই আমার আপনজন। আপনাদের মাঝে খুঁজে পাই বাবা-মায়ের স্নেহ।

কাজেই প্রয়োজন হলে এই বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য বাবার মতো জীবন দিতেও আমি প্রস্তুত।

প্রধানমন্ত্রী বলেন, নৌকা মার্কায় ভোট দিলে মানুষের ভাগ্যের পরিবর্তন হয়, সেটা আমরা প্রমাণ করেছি। আওয়ামী লীগ আমলে কোনও মঙ্গা হয়নি।

২০০১ সালে খালেদা জিয়া ক্ষমতায় এসে দুই হাতে টাকাপয়সা লুট করে। সে ও তার ছেলেরা মিলে এ দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলে।

২০০৯ সালে আমরা ক্ষমতায় আসার পর মানুষের আর কোনও কষ্ট হয়নি।

রংপুর তথা উত্তরবঙ্গের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে রংপুরবাসীর উদ্দেশে শেখ হাসিনা বলেন, আমি খালি হাতে আসিনি। আমি কতগুলো প্রকল্প উদ্বোধন করেছি।

আপনাদের উন্নয়ন যাতে ত্বরান্বিত হয়, সে জন্য এগুলো করেছি। বগুড়া, রংপুর, সৈয়দপুর গ্যাস লাইন করছি। আপনাদের দীর্ঘদিনের গ্যাসের দাবি ছিল।

আমরা প্রত্যেক এলাকার উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। আমাদের প্রতিটি কাজের লক্ষ্য হচ্ছে দেশের মানুষের উন্নতি ও ভাগ্যের পরিবর্তন করা।

একটা কথা বলতে পারি, এই অঞ্চলে আর কখনও দুর্ভিক্ষ ও মঙ্গা দেখা দেবে না। আমরা সেভাবেই উন্নয়ন করছি।

লালমনিরহাটে বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রসঙ্গ টেনে সরকারপ্রধান বলেন, একদিন আমাদের মানুষ চাঁদেও যাবে। প্লেন বানাতে পারবে।

সেই শিক্ষা সেখানে হবে। ২৭টি প্রকল্প উদ্বোধনের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এগুলো রংপুর বিভাগের জন্য আমার উপহার হিসেবে দিয়ে গেলাম।

বঙ্গবন্ধু শেখ মুজিবের বাংলায় কোনও মানুষ ঠিকানাবিহীন থাকবে না, সেটাই আমাদের সিদ্ধান্ত। আমরা চাই আমাদের দেশ এগিয়ে যাক। এখানে একটা গোষ্ঠী আছে। যারা সব সময় বাংলাদেশের মানুষের ভাগ্য নিয়ে খেলে।

জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে সেই খেলা শুরু হয়েছিল। বারবার ক্ষমতা দখল, হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতি।

আমরা অনেক সংগ্রামের মধ্য দিয়ে আন্দোলন করে গণতন্ত্র ফিরিয়ে এনেছি। মানুষ শান্তিমতো এখন ভোট দিতে পারে। ভোট দেওয়ার জন্য আমরা ছবিসহ ভোটার তালিকা করেছি। স্বচ্ছ ব্যালট বাক্স করেছি।

শান্তিপূর্ণভাবে যাতে ভোট দিতে পারে, সেই ব্যবস্থা নিয়েছি। আমাদের দরকার দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করা।

রংপুরবাসীকে উদ্দেশ করে তিনি বলেন, এখানকার জমি সোনার জমি। ভালো ফসল হয়। সবার কাছে আমার অনুরোধ, আমাদের মাটি আছে, উর্বর মাটি, সোনার ফসল ফলে। আমাদের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে।

যে যা পারেন চাষ করবেন। আপনারা গাছ লাগাবেন। অন্তত চারটি করে গাছ লাগাবেন। যার যতটুকু জমি আছে ফসল ফলাবেন। কোনও জমি যেন ফেলে রাখা না হয়।

এর আগে রংপুরে ২৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারসহ পাঁচটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সরকারপ্রধান।

জানা গেছে, প্রায় ১২৪০ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং রংপুর সিটি করপোরেশনের অধীনে প্রকল্পগুলো বাস্তবায়িত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতোপূর্বে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিটি বিভাগে একটি করে নভোথিয়েটার হবে।

এরই ধারাবাহিকতায় রংপুর শহর থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে রংপুর উপশহরে নির্মিত হতে যাওয়া ৪১৭ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমির ওপর ১০তলা বিশিষ্ট নভোথিয়েটার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এছাড়া প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের রংপুর আঞ্চলিক কার্যালয়, রংপুর জেলার বিট্যাক সেন্টার, রংপুর মেডিকেল কলেজের মহিলা হোস্টেল এবং বিএমডিএ’র আঞ্চলিক কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

তা ছাড়া উদ্বোধন করা ২৭টি প্রকল্পের মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন প্রকল্পগুলো হলো- শেখ রাসেল মিডিয়া সেন্টার, শেখ রাসেল ইনডোর স্টেডিয়াম, শেখ রাসেল সুইমিং পুল, রংপুর পালিচড়া স্টেডিয়াম, বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স।

রংপুর সিটি করপোরেশনের আওতাধীন প্রকল্পগুলো হলো- রংপুর সিটি সেন্ট্রাল বাস টার্মিনাল, রংপুর সিটি অ্যাসফল্ট প্ল্যান্ট ও স্টোর ইয়ার্ড।

Share Now

এই বিভাগের আরও খবর