শিক্ষকদের এমপিওভুক্ত করার আহ্বান নাসিমের

আপডেট: February 5, 2019 |

শিক্ষকদের এমপিওভুক্তির আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, অভুক্ত শিক্ষকদের দেওয়া ওয়াদা পূরণ করুন। এই সংসদে সরকারি ও বিরোধী দলের সকল এমপি এই দাবির পক্ষে। অর্থমন্ত্রীকে অনুরোধ করবো আর আমলাতান্ত্রিক জটিলতা সৃষ্টি না করে দ্রুত প্রতিশ্রুতি বাস্তবায়ন করুন। চলতি অর্থবছরেই এই অর্থ বরাদ্দ দিন। নির্বাচনের আগে লাখ লাখ শিক্ষক এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করেছেন। তখন প্রধানমন্ত্রী তাদেরকে প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই অর্থবছরেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। নইলে ওয়াদা ভঙ্গ হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার একাদশ জাতীয় সংসদে প্রথম পয়েন্ট অব আর্ডারে ফ্লোর নিয়ে তিনি এ আহ্বান জানান।

জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল ইনুও ফ্লোর নিয়ে একই দাবি জানান। পরে শিক্ষামন্ত্রী ডা দীপুমনি দাবিপূরণের আশ্বাস দিয়ে বলেন, গত বছর এ বিষয়ে আমিও সংসদে দাবি জানিয়েছিলাম।

মোহাম্মদ নাসিম বলেন, বিশাল বিজয় নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ আবারও ক্ষমতায় এসেছে। নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুতিসমূহ এখন বাস্তবায়নের সময় এসে গেছে। প্রধানমন্ত্রী শিক্ষা ও শিক্ষকবান্ধব। এই শিক্ষকরা নির্বাচনে আমাদের সহযোগিতা করেছেন। এটা ভুলে গেলে চলবে না। আমরা নতুন যোগ্য শিক্ষামন্ত্রী পেয়েছি।

তিনি আরও বলেন, এমপিওভুক্তির জন্য দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে কয়েক মাস আগে তালিকা পাঠানো হয়েছে। এমপিওভুক্তির জন্য তিন হাজার কোটি টাকার মতো লাগে। আগের অর্থমন্ত্রী বলেছেন- চার হাজার কোটি টাকা লাগবে। নতুন অর্থমন্ত্রীকে অনুরোধ করবো- চলতি অর্থবছরেই এই অর্থ বরাদ্দ দিন।

পরে মোহাম্মদ নাসিমের বক্তব্যকে সমর্থন করে হাসানুল হক ইনু বলেন, শিক্ষাখাতে গত ১০ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে অভূতপূর্ব বিস্তার ঘটেছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে। লক্ষাধিক প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হয়েছে। কোটি কোটি টাকা এই খাতে বিনিয়োগ হয়েছে। কিন্তু এমপিওভুক্তির দাবি উপেক্ষিত রয়েছে। গত ১০ বছরে আমরা সংসদে এ কথা বহুবার বলেছি। তবে অর্থমন্ত্রী অর্থ বরাদ্দ করেননি। এখন এখানে নজর দেওয়ার সময় এসেছে। শিক্ষকদের জীবনমান ও দক্ষতা বৃদ্ধির সময় এসেছে। এর জন্য প্রথম পদক্ষেপ হচ্ছে এমপিওভুক্তি। শিক্ষাখাতে বিনিয়োগ কখনও বিফলে যায় না। ২০২১ সালের লক্ষ্য অর্জন করতে হলে এবং দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হলে শিক্ষকদের দক্ষ করে তুলতে হবে।

Share Now

এই বিভাগের আরও খবর