জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে গনমাধ্যমের ভূমিকা র্শীষে

আপডেট: September 1, 2023 |

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধি: জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে গনমাধ্যমের ভূমিকা র্শীষে।

সরকারী বা বেসরকারী দপ্তর ও অধীদপ্তরেও গ্রহন যোগ্যতা রয়েছে প্রয়োজনীয় সময়ে। বাকিটা সময় যেন ধূয়াসাই।

র্তৃণমূলে আগাছার সমগ্র বিস্তারের কারনে সংকীর্ণ হয়ে আসছে মূলধারার সাংবাদিকতা। কিন্ত অপসাংবাদিকতা সংসর্পিত হচ্ছে। প্রসারিত হচ্ছে ভিন্নতার সংস্থা ও জনবল।

গনমাধ্যমে নানা বিভাজনের কারনে অপসাংবাদিকতায় সংস্ফুটিত হচ্ছে নতুন প্রজন্মের। ভিন্ন রূপ রেখা নিয়ে বৃদ্ধি পাচ্ছে তাদেঁর প্রচারণা।

নতুন নাম করনে আক্ষায়িত হচ্ছে সাংবাদিক নামের পেশা।

সংবিধান বা সাংবিধানিক কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই নিজের তৈরী গতী ধারায় চলছে অনিবন্ধকৃত, অনুমোদিত বিভিন্ন প্রিন্ট এবং অন-লাইন মিডিয়াসহ নানা বাহারি নামের পত্রিকার প্রতিষ্ঠান।

দেশের প্রতিটি জেলা ও উপজেলাসহ বিভিন্ন গ্রাম গঞ্জেও অনেক অন-লাইন পত্রিকা পরিচালিত হচ্ছে।

প্রত্যেক জেলায় তাদের কর্মীদেরও পদচারন রয়েছে। বেশ পরিপাটি হয়ে তারা সাংবাদিকের বেশ ধরে বেল্লালাপনা শেষে বাড়ি ফিরে।

প্রাতিষ্ঠানিক শিক্ষা বলতে ৮ম বা এসএসসি, কখনও বা কারিগরী থেকে সংগ্রহকৃত সনদ নিয়ে মাতিয়ে বেড়াচ্ছে সরকারী-বেসরকারী দপ্তরে।

হঠাৎ দেখায় পরিচয় মিলে তারা এক সময় ডিশ লাইনের মিস্ত্রী, ফার্নিচার দোকানের কারিগর, ধোপার কাজের লোক, টেইলারিং, ঔষধের দোকানদারসহ নানা পেশার কারিগর এখন সাংবাদিক পরিচয়ে ব্যাঙ লাফিয়ে বেড়াচ্ছে এখানে সেখানে।

বর্তমান সময়ে দেশের প্রতিটি জেলা ও উপজেলার সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তাগন গনমাধ্যম নিয়ে বিভ্রান্তির মধ্যে হাবুডুবু খাচ্ছেন।

মূলধারা সাংবাদিকতা বনাম অপসাংবাদিকতার সজ্ঞার অবসান কোথায়? রাজনৈতিক পেক্ষাপটে অনেকে তাদের প্রচারণার জন্যও খুব সহজ লোভ্য হচ্ছে।

অপসাংবাদকিতার দল গুলো কিছু তথ্য নিয়ে ফেসবুক, টুইটার, ইনস্ট্রোগ্রাম, ইউটিউবসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে আপলোড করছে।

যা তাৎক্ষনাত প্রচার করছে ওই সকল মাধ্যম ব্যবহার করে।

যার কারনে সাধারন মানুষ পত্রিকা এবং সাংবাদিক থেকে অনকেটা বিমূখ হয়েছে। ওই শ্রেনীর সাংবাদিকতার দল গুলো মূলধারার সাংবাদিকতার জন্য বড় ধরনের বাঁধা।

Share Now

এই বিভাগের আরও খবর