নাটোরের চলনবিলে ‘নৌকাবাইচ’

আপডেট: September 16, 2023 |

ইমাম হাছাইন পিন্টু, নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ার আত্রাই নদীতে উত্তরাঞ্চলের সর্বোবৃহৎ “চলনবিল নৌকাবাইচ উৎসব” ২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নৌকাবাইচ উৎসবকে ঘিরে ইতিমধ্যে আত্রাই নদীর সিংড়া ফেরিঘাট এলাকায় বিশাল মঞ্চ নির্মাণ করা হয়েছে। চারিদিকে যেন সাঁজ সাঁজ রব বিরাজ করছে।

সিংড়া শহর রক্ষা বাঁধের আধা কিলোমিটার এলাকায় বঙ্গবন্ধু, নৌকা ও প্রতিমন্ত্রী পলকের ছবিসহ বিভিন্ন উন্নয়ন চিত্র রং তুলিতে তুলে ধরা হয়েছে।

আশা করা হচ্ছে প্রায় লক্ষাধিক লোকের সমাগম ঘটবে।

এদিকে বৃহস্পতিবার বিকেলে এই নৌকাবাইচ উৎসবের উদ্যোক্তা ও প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন, সিনিয়র সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান সহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা নৌকা যোগে উৎসব স্থান পরিদর্শন করেছেন।

চলনবিল নৌকাবাইচ উৎসব বাস্তবায়ন কমিটির সদস্য সচিব রুহুল আমিন জানান, বাঘাবাড়ী, শাহজাদপুর, সিরাজগঞ্জ, উল্লাপাড়া, পাবনা সহ বিভিন্ন এলাকা থেকে প্রায় অর্ধশত ছোট-বড় নৌকা এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবে।

ধারণা করা হচ্ছে লক্ষাধিক লোক সমাগম ঘটবে এবং একটি উৎসবমূখর পরিবেশে দিনব্যাপি নৌকাবাইচ অনুষ্ঠিত হবে।

নৌকাবাইচ উৎসবে গ্রুপ এ ছোট নৌকা ও গ্রুপ বি তে বড় নৌকার মধ্যে প্রতিযোগিতা হবে। বি গ্রুপে বিজয়ী বড় নৌকার জন্য ১৫০ সিসি একটি মোটর সাইকেল এবং দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার বড় ফ্রিজ থাকছে।

আর এ গ্রুপে বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ীদের মাঝে ফ্রিজ ও টিভি উপহার দেওয়া হবে।

এছাড়াও উৎসবে অংশগ্রহণকারী সকল নৌকার জন্য স্মার্ট ফোন উপহার ও যেমন খুশি তেমন সাজো নৌকা প্রতিযোগিতায় বিজয়ীদের আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।

আর চলনবিল নৌকাবাইচ উৎসব বাস্তবায়ন কমিটির আহবায়ক ও সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, অনুষ্ঠান সফল করতে ১০১ সদস্য চলনবিল নৌকাবাইচ উৎসব বাস্তবায়ন কমিটি ছাড়াও আরো ১১ টি উপ-কমিটি করা হয়েছে।

ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চারিদিকে উৎসবের আমেজ বইছে।

Share Now

এই বিভাগের আরও খবর