ভারতে লোকসভার দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

সময়: 11:44 am - April 18, 2019 | | পঠিত হয়েছে: 4 বার

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক ব্যবস্থার দেশ ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ধাপে ভোট হবে ১৩টি রাজ্য-অঞ্চলের ৯৭টি আসনে।

আজ বৃহস্পতিবার সকালে ভোটগ্রহণ শুরু হয়। লোকসভা নির্বাচনের পাশাপাশি কয়েকটি জায়াগায় বিধানসভা উপনির্বাচনেও ভোটগ্রহণ হবে।

আজ যেসব স্থানে ভোটগ্রহণ হবে তার মধ্যে আসামের ৫টি, বিহারের ৫, ছত্তিশগড়ের ৩, কাশ্মীরের ২, কর্ণাটকের ১৪, মহারাষ্ট্রের ১০, মনিপুরের ১, উড়িষ্যার ৫, তামিলনাড়ুর ৩৯, ত্রিপুরার ১, পশ্চিমবঙ্গের ৩ এবং পুড়ুচেরির ১টি আসন রয়েছে। সবমিলিয়ে সাত দফায় অনুষ্ঠেয় নির্বাচনের সবশেষ দফা অনুষ্ঠিত হবে ১৯ মে। সব ধাপের ভোট গ্রহণের পর গণনা হবে ২৩ মে, সেদিনই গণনার সঙ্গে সঙ্গে ঘোষিত হতে থাকবে ফলাফল।

প্রথম দফান নির্বাচন হয়েছে এক সপ্তাহ আগে গত ১১ এপ্রিল। তাতে  ৬৯.৪৩ শতাংশ ভোট পড়েছিল।

তামিলনাড়ুর ভেলোরের দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (ডিএমকে) দলের দপ্তর থেকে বিপুল পরিমাণ অর্থ উদ্ধার হওয়ার পর একটি আসনের নির্বাচন স্থগিত করা হয়। এ ছাড়া ত্রিপুরায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির কারণে একটি আসনের নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। ত্রিপুরার আসনটির ভোট হবে তৃতীয় দফায়। আজ সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। চলবে টানা সন্ধ্যা ৬টা পর্যন্ত। লোকসভা নির্বাচনের পাশাপাশি কয়েক রাজ্যে বিধানসভার উপনির্বাচনও অনুষ্ঠিত হবে।

আজ ভোটগ্রহণ করা হবে তামিলনাড়ুর মোট ৩৯টি আসনের মধ্যে ৩৮টিতে, কর্ণাটকের ২৮টির মধ্যে ১৪টিতে, আসামের ১৪টির মধ্যে পাঁচটিতে, বিহারের ৪০টির মধ্যে পাঁচটিতে, ছত্তিশগড়ের ১১টির মধ্যে তিনটিতে, জম্মু ও কাশ্মীরের ছয়টির মধ্যে দুটিতে, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১০টিতে, মণিপুরের দুটি আসনের মধ্যে একটিতে, ওড়িশার ২১টি আসনের মধ্যে পাঁচটি, পুদুচেরির একটি, ত্রিপুরার দুটির মধ্যে একটি, উত্তর প্রদেশের ৮০টির মধ্যে আটটি এবং পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে তিনটি আসনে।

তামিলনাড়ুতে ৩৮টি আসনে নির্বাচনের পাশাপাশি বিধানসভার ১৮টি আসনে উপনির্বাচনও অনুষ্ঠিত হবে। লোকসভা নির্বাচনের জন্য এ রাজ্যে আজ প্রতিদ্বন্দ্বিতা করছে ৮২২ জন প্রার্থী আর বিধানসভায় ২৬৯ জন। ভোটারসংখ্যা ছয় কোটি। রাজ্যের মাদুরাই অঞ্চলে একটি ধর্মীয় উৎসবের কারণ ভোটগ্রহণের সময় রাত ৮টা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।

মহারাষ্ট্রে আস্থা তৈরির জন্য বেশ আগে থেকে নিরাপত্তা বাহিনীকে মোতায়েন করা হয়েছে। এ রাজ্যে ভোটার, প্রার্থী ও নির্বাচনী কর্মকর্তা—ঝুঁকির মধ্যে রয়েছে সবাই। ১৭৯ জন প্রার্থী ভাগ্য নির্ধারণে মহারাষ্ট্রে আজ ভোট দেবে এক কোটি ৮৬ হাজার ভোটার। এরই মধ্যে অবশ্য তৃতীয় দফার ভোটের প্রচার শুরু হয়ে গেছে। এ মাসের ২৩ তারিখে তৃতীয় দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটারদের আকৃষ্ট করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল বুধবার প্রচার চালান মহারাষ্ট্রে মাধা এলাকায়। এক বিশাল জনসভায় যোগ দেন তিনি। কৃষকদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি। আবার ক্ষমতায় গেলে পৃথক পানিসম্পদ মন্ত্রণালয় গড়ে তোলা হবে বলেও ঘোষণা দেন। কংগ্রেস পার্টির রাহুল গান্ধী দুই দিন ধরে প্রচার চালাচ্ছেন কেরালায়। গতকালও তিনি ওয়ানাডে জনসভা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করেন। এক সপ্তাহ আগে প্রথম দফার নির্বাচনে ৬৯.৪৩ শতাংশ ভোট পড়ে। এর মধ্যে পশ্চিমবঙ্গের দুটি আসনে ভোট পড়ে ৮০ শতাংশেরও বেশি আর সবচেয়ে কম ভোট পড়ে বিহারে। দুই দফার নির্বাচন মিটে যাওয়ার পর আরো পাঁচ দফায় ভোট হবে। শেষ হবে ১৯ মে। শেষমেশ ২৩ মে ভোট গণনা ও ফলাফল ঘোষণা করা হবে।

Share Now

এই বিভাগের আরও খবর