অধিকৃত পশ্চিম তীরে সৌদি প্রতিনিধিদল

আপডেট: September 26, 2023 |

তিন দশকের মধ্যে প্রথমবারের মতো মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরে একটি প্রতিনিধিদল পাঠিয়েছে সৌদি আরব। ইসরায়েলের সঙ্গে সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিকীকরণে মার্কিন মধ্যস্থতায় আলোচনায়ও জড়িত রিয়াদ। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন ফিলিস্তিনি অঞ্চলের জন্য নিযুক্ত অনাবাসিক সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি। তিনি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও শীর্ষ ফিলিস্তিনি কূটনীতিক রিয়াদ আল-মালিকির সঙ্গে দেখা করেছেন।

জর্দানে তেলসমৃদ্ধ দেশের দূত সুদাইরিকে গত মাসে ফিলিস্তিনি অঞ্চলের পদের জন্য নাম ঘোষণা করা হয় এবং জেরুজালেমের কনসাল জেনারেল হিসেবে নিয়োগ করা হয়। ১৯৯৩ সালের অসলো চুক্তির পর সৌদি আরব থেকে প্রথমবার পশ্চিম তীর পরিদর্শন করা প্রতিনিধিদলটি জর্দান থেকে স্থলপথে ভ্রমণ করে। তাদের লক্ষ্য ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের অবসানের পথ প্রশস্ত করা।

সৌদির এ সফর এমন সময়ে এলো, যখন ওয়াশিংটন ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে আলোচনায় নেতৃত্ব দিচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে আলোচনার সঙ্গে পরিচিত কর্মকর্তাদের মতে, আলোচনার মধ্যে সৌদি আরবের জন্য নিরাপত্তা নিশ্চয়তা ও বেসামরিক পারমাণবিক কর্মসূচিতে সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

২০২০ সালে ইসরায়েল সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কোর সঙ্গে সম্পর্ক স্থাপন করেছিল। কিন্তু সৌদি আরব এখনো পর্যন্ত ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের বিরোধের সমাধান না হওয়ায় তারা সে পথ অনুসরণ করা থেকে বিরত রয়েছে।

উল্লেখ্য, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান গত সপ্তাহে বলেছিলেন, দুই দেশ ‘ঘনিষ্ঠ হচ্ছে’।

Share Now

এই বিভাগের আরও খবর