আফগানিস্তানের ভূমিকম্পে নিহত বেড়ে ১২০

আপডেট: October 8, 2023 |

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১২০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় অন্তত ১ হাজার মানুষ আহত হয়েছেন।

এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে দেশটির হেরাত প্রদেশে ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর পাঁচটি বড় আফটারশক হয়। ভূমিকম্পের প্রভাবে বেশ কিছু ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে চাপা পড়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

তালেবান সরকারের এক মুখপাত্র বলেন, ভূমিকম্প শুরু হওয়ার সাথে সাথে স্থানীয় বাসিন্দা ও দোকানদাররা ভবন থেকে রাস্তায় নেমে আসেন। এ সময় হুড়োহুড়ি করে নামতে গিয়ে অনেকে আহত হয়েছেন।

বশির আহম নামে এক বাসিন্দা বলেন, আমরা অফিসে কাজ করছিলাম। এমন সময় ভবন কেঁপে ওঠে। দেওয়ালের প্লাস্টার খুলে নিচে পড়ে যায় এবং দেওয়ালে ফাটল ধরে। ভবনের কিছু অংশ ধসে পড়ে। এসময় মোবাইল নেটওয়ার্কও বিচ্ছিন্ন হয়ে যায়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শনিবার আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর