আক্কেলপুরে ৩৮টি পূজা মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে

আপডেট: October 14, 2023 |

দেব্রত মন্ডল, আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাট জেলার আক্কেলপুরে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে মণ্ডপে মণ্ডপে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। এ বছর উপজেলার ৩৮টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

আজ মহালয়ার মধ্য দিয়ে মা দুর্গার আগমন এবং আগামী ২০ অক্টোবর ষষ্ঠীতে দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে পাঁচদিনের শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

ইতোমধ্যেই অধিকাংশ প্রতিমার বাঁশ-কাঠের উপর মাটির প্রলেপ দিয়ে মূল কাঠামো নির্মাণের কাজ শেষ হয়েছে।

এখন রং তুলির আঁচড়ে প্রতিমাকে দৃষ্টিনন্দন করার কাজে ব্যস্ত প্রতিমা শিল্পীরা।

এবার পৌরসভায় ৮টি, রুকিন্দীপুর ইউনিয়নে ৭টি, সোনামুখী ইউনিয়নে ০৩টি, গোপীনাথপুর ইউনিয়নে ১০টি, তিলকপুর ইউনিয়নে ০৩টি রায়কালী ইউনিয়নে ৭টি সহ উপজেলায় মোট ৩৮টি মণ্ডপে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে বলে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃ রাজেন্দ্র প্রসাদ আগরওয়ালা বলেন, পূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনের পাশাপাশি মন্দির কমিটির পক্ষ থেকে প্রতিটি মণ্ডপে নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক থাকবে।

আক্কেলপুর পৌর শহরের নবাবগঞ্জ ঘাট (পারঘাটি) কেন্দ্রীয় সার্বজনীন দুর্গা মন্দিরে কাজ করছেন বগুড়া জেলার আদমদিঘী উপজেলার ছাতিনগ্রামের শ্রী বিকাশ মালাকার।

তিনি বলেন, এ বছর তিনি বিভিন্ন এলাকায় ১৭টি মণ্ডপে প্রতিমা তৈরির কাজ নিয়েছেন। আকার ভেদে প্রতিটি প্রতিমার পারিশ্রমিক নিচ্ছেন ২৫ থেকে ৫৫ হাজার টাকা পর্যন্ত।

আক্কেলপুর কেন্দ্রীয় দুর্গা মন্দিরের পূজা কমিটির সভাপতি শ্রী কমল চন্দ্র দাস বলেন, “এখানে আমরা প্রায় ১৫০টি পরিবার বসবাস করি।

দীর্ঘ দিন ধরে এই মন্দিরে পুজা অর্চনা হয়ে আসছে। বিজয়া দশমীর দিন বিশাল মেলা বসে মন্দির প্রাঙ্গণে।

আমাদের এই মন্দিরটি তুলশী গঙ্গা নদী সংলগ্ন হওয়ায় প্রতি বছর নৌকায় মা দুর্গাকে তুলে কয়েক কিলো প্রদক্ষিণ করে সন্ধ্যায় বিসর্জন দেওয়া হয়।

এই সময় শত শত দর্শনার্থীরা নৌকায় চরে ভ্রমণ ও উপভোগ করে। প্রতিবছর জাঁকজমকভাবে পূজা উদযাপন করা হয়।

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ উপজেলা শাখার সভাপতি ওমপ্রকাশ আগরওয়ালা বলেন, “ধর্ম যার যার উৎসব সবার” বাঙালি জাতির মহাউৎসব দুর্গাপুজা যা আদিকাল থেকে সার্বজনীন ভাবে পালন হয়ে আসছে।

প্রতিটি ঘরে ঘরে মহা আনন্দ উৎসব পালন হয়। আসুন আমরা সবাই মিলে মুক্তি লাভের জন্য মা দূর্গার কাছে প্রার্থনা করি।

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহিনুর রহমান জানান, মন্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিত ছাড়াও প্রতি পূজা মণ্ডপে পুলিশি টহলের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সাদা পোশাকে পুলিশ থাকবে।

Share Now

এই বিভাগের আরও খবর