পঞ্চম শিল্প বিপ্লবের নেতৃত্ব দিবে প্রযুক্তি: যবিপ্রবি উপাচার্য

আপডেট: October 17, 2023 |

যবিপ্রবি প্রতিনিধি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, বর্তমান যুগ পঞ্চম শিল্প বিপ্লবের যুগ।

বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরাই আইপিই বিভাগে ভর্তি হয়। বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লব থেকে পঞ্চম শিল্প বিপ্লবের দিকে অগ্রসর হচ্ছে। প্রযুক্তি এই বিপ্লবের নেতৃত্ব দিবে।

বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আজ মঙ্গলবার সকাল ১১ ঘটিকায় আয়োজিত “নবীন বরণ ও বিদায়ী সংবর্ধনা ২০২৩” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন।

এর আগে বিভাগটির উদ্যোগে শিক্ষার্থীদের ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিদায়ী ব্যাচের শিক্ষার্থীদের সম্মাননা স্মারক ও নবীনদের ফুল ও উপহার দিয়ে বরণ করে নেওয়া হয়।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, বর্তমান যুগ পঞ্চম শিল্প বিপ্লবের যুগ।

বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরাই আইপিই বিভাগে ভর্তি হয়। বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লব থেকে পঞ্চম শিল্প বিপ্লবের দিকে অগ্রসর হচ্ছে। প্রযুক্তি এই বিপ্লবের নেতৃত্ব দিবে।

এজন্য তোমাদের আলোকিত মানুষ হতে হবে, এজন্য তোমাদের আরো পড়াশোনায় মনোযোগী হতে হবে।

তোমরা যদি আলোকিত মানুষ হও, তাহলে তোমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা, মুক্তিযুদ্ধের শহীদদের রক্তের ঋণ এবং তোমাদের বাবা, মা, আত্মীয়-স্বজনের কষ্টের ঋণ পরিশোধ করতে পারবে।

অন্যথায় এই ঋণ পরিশোধ করা সম্ভব না। তোমরা যদি ভালো প্রোগ্রামার না হতে পারো, তাহলে কোয়ালিটি সম্পন্ন শিক্ষার্থী হতে পারবে না।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন আরও বলেন, যবিপ্রবি দেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল বিশ্ববিদ্যালয়। গবেষণায় ক্রমেই এগিয়ে যাচ্ছে যবিপ্রবি।

তোমরাই পারো এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বের দরবারে মাথা উঁচু করতে। স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য নিজেকে যোগ্য করে গড়তে তুলতে হবে।

আইপিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মুজাহিদুল হক সভাপতির বক্তব্যে বলেন, যবিপ্রবির আইপিই বিভাগের ল্যাব বিশ্ব মানের, বিভাগের শিক্ষার্থীরা যেন দক্ষ গ্রেজুয়েট তৈরি করতে শীঘ্রই দক্ষ ল্যাব টেকনিশিয়ান নিয়োগ দেয়া হবে।

আইপিই বিভাগ থেকে স্নাতক শেষ করে দেশ-বিদেশের যেকোনো জায়গায় চাকরির ক্ষেত্রে উন্নত বিশ্ববিদ্যালয়ের মতো সমান গ্রহণযোগ্যতা পাবে এমন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

আইপিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মুজাহিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. এইচ. এম. জাকির হোসেন।

উপস্থিত ছিলেন আইপিই বিভাগের সহকারী অধ্যাপক সরজিৎ কুমার বিশ্বাস, ড. সাখাওয়াত হোসাইন, মোস্তাফিজুর রহমান, রাকেশ রায়, প্রভাষক শোয়েব মোহাম্মদ সহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

পরে বিভাগটির শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর