বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষে এভারকেয়ার হসপিটালে পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত

আপডেট: November 15, 2023 |

বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষে,সিওপিডি ( ক্রনিক অবষ্ট্রাকটিভ পালমোনারি  ডিজিজ ) আক্রান্ত রোগীদের  যুগোপযোগী ,আধুনিক, উন্নত চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্য নিয়ে এভারকেয়ার হসপিটালে পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১৫.১১.২৩ তাং) দুপুর সাড়ে ১২ টায় রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত এভারকেয়ার হসপিটালে এই পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত হয়েছে । এই পেশেন্ট ফোরামে উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটাল ঢাকার রেসপিরেটরি মেডিসিন ডিপার্টমেন্টের  কো-অর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা. রৌশনী জাহান ; সিনিয়র কনসালটেন্ট ডা.  এস এম আবদুল্লাহ  আল মামুন ; সিনিয়র কনসালটেন্ট ডা. জিয়াউল হক এবং এভারকেয়ার হসপিটালস বাংলাদেশ  এর মেডিক্যাল সার্ভিস বিভাগের ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ । এছাড়া পেশেন্ট ফোরামে বহু সিওপিডি রোগী এবং তাদের স্বজনরা সিওপিডি রোগের কুফল বিষয়ে   উপস্থিত ডাক্তারদের বিভিন্ন প্রশ্ন করেন এবং তাঁদের পরামর্শ নেন।

পেশেন্ট সভায়  রেসপিরেটরি মেডিসিন ডিপার্টমেন্টের  কো-অর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা. রৌশনী জাহান  বলেন, সিওপিডি রোগের প্রকোপ হতে বাঁচতে মানুষকে খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে । কার্বন-ডাই অক্সাইডযুক্ত খাবার বর্জন করতে হবে। নিজেদের ফুসফুস সুস্থ রাখার প্রতি  আরো যত্নশীল হতে হবে।

সিনিয়র কনসালটেন্ট ডা.  এস এম আবদুল্লাহ  আল মামুন বলেন , অ্যাজমা আর সিওপিডি রোগ এক নয় ।  অ্যাজমা রোগটি হওয়ার পেছনে অন্যান্য কারনের সাথে বংশগত কারনে  ও থাকতে পারে।  কিন্তু সিওপিডি বংশগত কারনে হয়না অসচেতনতা,  ধুমপান,  বায়ুদুষণের কারনে হতে পারে। শতকরা ৭৫ ভাগ সিওপিডি রোগী এই রোগে আক্রান্ত হওয়ার পেছনে নিজেরাই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়ী। কারন ধুমপানে তাদের ফুসফুসের চরম  ক্ষতি হচ্ছে , সিওপিডি রোগটি খারাপ পর্যায়ে চলে যাচ্ছে জেনেও তারা ধুমপান ত্যাগ করতে পারছেনা।

সিনিয়র কনসালটেন্ট ডা. জিয়াউল হক বলেন , বাংলাদেশে প্রতি ৮ জন মানুষের মধ্যে ১ জন মানুষ সিওপিডি আক্রান্ত রোগী। সিওপিডি রোগ  বেড়ে গেলে  রোগীদের অক্সিজেনের অভাব দেখা দেওয়ায় শ্বাসকষ্ট ও বেড়ে যায় । এজন্য  সিওপিডি রোগীদেরকে  যে কোন কাজে বের হলে একটি ইনহেলার  সবসময় সাথে রাখতে হবে । ইনহেলার গ্রহনের  ও নিয়ম আছে । অনেক রোগী সঠিক পদ্ধতিতে  ইনহেলার ব্যবহার করতে পারেনা ।  সঠিক পদ্ধতিতে  ইনহেলার ব্যবহারের নিয়ম অনুসারে ইনহেলার ব্যবহার করলে এর সুফল পাওয়া যাবে।

প্রকৃতপক্ষে সিওপিডি  বা  ক্রনিক অবষ্ট্রাকটিভ পালমোনারি  ডিজিজ  এমন একটি রোগ যা ফুসফুসে স্বাভাবিক বায়ুপ্রবাহে বাধা দিয়ে শ্বাসকষ্ট সৃষ্টি করে যা এমফিসেমা ও দীর্ঘস্থায়ী ব্রন্কাইটিস রোগের জন্য দায়ী ।

Share Now

এই বিভাগের আরও খবর