সারাদেশে পালিত হচ্ছে ঈদুল ফিতর

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ব্যাপক উৎসাহ উদ্দীপনা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বুধবার দেশব্যাপী মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

রাজধানীতে ঈদের প্রধান জামাত হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ জাতীয় ঈদগাহ ময়দানে সর্বস্তরের মানুষের সাথে ঈদের নামাজ আদায় করেন।

বৃষ্টি উপেক্ষা করে নামাজ আদায় শেষে মুসল্লিরা একে অপরের সাথে কোলাকুলি করেন। উৎসবের আমেজে মুসলমানরা নতুন কাপড় পরে তাদের আত্মীয়-স্বজনের বাড়িতে গিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।

কিশোরগঞ্জের শোলাকিয়া এবং দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে দুটি বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। সেই সাথে দেশের বিভিন্ন মসজিদ, ঈদগাহ ময়দান এবং খোলা মাঠেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঈদের দিন সরকারি ও বেসরকারি অফিস ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। সেই সাথে শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ঈদ মোবারক লেখা পতাকায় সাজানো হয়েছে। টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।

ঈদ উপলক্ষে কারাগার, হাসপাতাল, সরকারি শিশু কেন্দ্র, ছোটমনি নিবাস ও আশ্রয় কেন্দ্রগুলোতে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।

ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে রাজধানীসহ সারাদেশের নিরাপত্তায় ব্যাপক সংখ্যক আ ইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।