বিএনপি রেল সেক্টর একেবারে ধ্বংস করে দিয়েছে: রেলমন্ত্রী

সময়: 12:52 am - June 27, 2019 | | পঠিত হয়েছে: 6 বার

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ৭৫ পরবর্তী সময়ে দীর্ঘদিনে বিএনপি ক্ষমতা থেকে রেল সেক্টরকে একেবারে ধ্বংস করে দিয়েছে। সড়ক যোগাযোগে তারা কিছু উন্নয়ন করলেও রেল যোগাযোগে কোনো উন্নয়ন করেনি।

মৌলভীবাজা‌রের কুলাউড়ার বরমচা‌লে বড়ছড়া ব্রি‌জের ওপর ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখ‌তে বুধবার সকাল সোয়া ১০টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে আসেন রেলমন্ত্রী।

এ সময় বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন উপ‌স্থিত ছি‌লেন। এরপর দুইমন্ত্রী কুলাউড়া হাসপাতা‌লে চি‌কিৎসাধীন আহত‌দের দেখ‌তে যান। এছাড়া তারা বরমচা‌লে ট্রেন দুর্ঘটনাস্থল প‌রিদর্শন ক‌রেন।

এই রেল দুর্ঘটনায় এখন পর্যন্ত কারও গাফিলতির প্রমাণ পাওয়া গেছে কি না এমন প্রশ্নে রেলমন্ত্রী জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে কারও গাফিলতি কিংবা কাজে অবহেলার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

গত রোববার রাত পৌ‌নে ১২ টায় ঢাকাগামী উপবন এক্ন‌প্রেস ট্রেন বড়ছড়া ব্রি‌জে দুর্ঘটনা পড়ে। এ‌তে তিন নারীসহ ৪ জন নিহত এবং শতা‌ধিক আহত হন। এই  দুর্ঘটনায় নিহত‌দের প‌রিবার‌কে ১ লাখ টাকা এবং আহত‌দের প্র‌ত্যেক‌কে ১০ হাজার টাকা দেওয়া হ‌বে।

রেলমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এই রেল বিভাগ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সাল থেকে রেলপথের উন্নয়নে হাত দিয়েছে। সারাদেশেই মিটারগেজ রেললাইনগুলো ডুয়েল গেজে রূপান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ‌

তি‌নি ব‌লেন, দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এই লাইনগুলো যতক্ষণ পর্যন্ত ভালো অবস্থায় নেওয়া না যাবে ততক্ষণ পর্যন্ত সময় তো লাগবেই।

তিনি আরও বলেন, ঢাকা-সিলেট রেলপথে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত করতে ইতোমধ্যে ১৬ হাজার ১৪৪ লাখ টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি অনুমোদন করেছে। দ্রুত তা বাস্তবায়নে কাজ চলছে। এই প্রকল্পের অধীনে এই রুটে আরও ১৬টি নতুন রেলস্টেশন নির্মাণ হবে এবং সিলেট রেলস্টেশনকে আরও আধুনিকভাবে নির্মাণ করা হবে।

এ‌দি‌কে বন্যপ্রাণীদের রক্ষার্থে বনের ভেতর দিয়ে তৈরি হওয়া সড়ক ও রেলপথের পাশে বেষ্টনি গড়ে তোলা হবে বলে জানিয়েছেন বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, শ্রীমঙ্গলের বনের ভেতর দিয়ে যেসব রেল লাইন ও সড়ক গেছে তাতে প্রায়ই সড়ক দুর্ঘটনায় বন্যপ্রাণীর মৃত্যু ঘটে। দুর্ঘটনা রোধে রেলপথ সড়কপথের পাশে বেষ্টনি তৈরি করা হবে, যাতে বন্যপ্রাণীদের রক্ষা করা যায়।

মন্ত্রী বলেন, এই নিরাপত্তা বেষ্টনি তৈরির লক্ষ্যে ইতিমধ্যে রেল ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। খুব দ্রুত এই কাজ শুরু হবে বলে আশা করেন তিনি।

Share Now

এই বিভাগের আরও খবর