জলমহল শুকানোর সংবাদ সংগ্রহ করায় সাংবাদিককে মামলার হুমকি

আপডেট: February 14, 2024 |

আলী আজগর (পনির) নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনার মদন উপজেলায় জলমহল শুকানোর সংবাদ সংগ্রহ করায় সাংবাদিককে মামলার হুমকি দিলেন স্থানীয় প্রভাবশালী ইজারাদার আহিম উদ্দিন (৪৫)।

রোজ বুধবার ১৪ ফেব্রুয়ারি সরজমিনে গিয়ে দেখা যায়, নায়েকপুর ইউনিয়নের মাখনা গ্রামের পাশে ধলাই নদীতে মেশিন বসিয়ে জলমহল শুখিয়ে দেশিয় প্রজাতির মাছ নিধন করছে প্রভাবশালী ইজারাদার আহিম উদ্দিন।

এ সময় ইজারাদার আহিম উদ্দিনের কাছে জল মহল শুকিয়ে মাছ ধরার বিষয়ে জানতে চাইলে তিনি স্থানীয় কয়েকজন সাংবাদিকদেরকে প্রাণনাশের ও মামলার হুমকি দেয়।

তিনি আরও বলেন, আমি গতকাল রাতে ইউনু(ইউএনও) স্যারের কাছ থেকে পারমিশন নিয়ে এসেছি জলমহল শুখিয়ে মাছ ধরার জন্য।

স্থানীয় কৃষকদের অভিযোগ, এই নদীটি শুকিয়ে মাছ ধরায় এলাকার কৃষি জমিতে সেচ দিতে অনেক সমস্যা হচ্ছে। আর যদি সময় মত জমিতে সেচ দিতে না পারলে কয়েক শত হেক্টর জমি ফসল নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।
তাই এবিষয়টি উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি স্থানীয় কৃষক।

জলমহল শুকিয়ে মাছ ধরার বিষয়ে উপজেলা মৎস কর্মকর্তা কামরুল ইসলামের সঙ্গে কথা বললে তিনি বলেন, জলমহল শুকিয়ে মাছ ধরার কোন বিধান নেই।ইতিমধ্যেই আমরা ইজারাদার কে চৌকস করেছি।তারপরও যদি ইজারাদার নদী শুকিয়ে মাছ ধরেন তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান তিনি বলেন, জলমহল শুকিয়ে মাছ নিধন হচ্ছে বিষয়টি আমি অবগত নয়, কৃষকের সেচ দিতে যদি কোন সমস্যা হয় তাহলে উপজেলা নির্বাহী অফিসার বরাবর কৃষকদের লিখিত অভিযোগ দিতে বলেন, তাহলে ইজারাদার বিরুদ্ধে বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে

উপজেলা নায়েকপুর ইউনিয়নের ধলাই নদীর জলমহল শুকিয়ে মাছ নিধন এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি)এটিএম আরিফ তিনি বলেন,
ইজারদারের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

Share Now

এই বিভাগের আরও খবর