ভারতে দশভুজা বাঙালি সম্মাননা পেলেন চঞ্চল চৌধুরী

আপডেট: February 22, 2024 |

 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল ভারতে কৃতী বাঙালিদের হাতে তুলে দেওয়া হয় ‘দশভুজা বাঙালি’ সম্মাননা। সেখানে সম্মানিত হয়েছে দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনুষ্ঠানে পুরস্কার গ্রহণের এক ভিডিও পোস্ট করেছেন চঞ্চল। ক্যাপশনে লিখেছেন, ‘একই মঞ্চে পণ্ডিত অজয় চক্রবর্তী, সৃজিত মুখার্জিসহ অনেক গুণীজনের সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সম্মানিত হলাম আমি।

এই সম্মান আমার দেশের সব মানুষের, সব দর্শকের, আমার ইন্ডাস্ট্রির। ধন্যবাদ এবং কৃতজ্ঞতা সেইন্ট জেভিয়ার্স কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনস। আমি বাঙালি, বাংলাদেশি। এই আমার পরিচয়।


অভিনেতা যখন মঞ্চে সম্মাননা গ্রহণ করতে উঠছিলেন তখন তাঁর গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে বিনোদিনী রাই’ গান বাজছিল। মঞ্চে উঠে চঞ্চল একুশে ফেব্রুয়ারি নিয়ে নিজের স্মৃতিচারণা করলেন এবং ভাষাশহীদদের প্রতি সম্মান জানিয়ে গান গেয়েছেন।

জানা যায়, ১২ বছর ধরে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ, কলেজের প্রাক্তনী সংসদ এবং বঙ্গ সাহিত্য সমিতি এই সম্মাননার আয়োজন করে আসছেন। চঞ্চল চৌধুরী ছাড়াও এ বছর আরো যাঁরা সম্মানিত হয়েছেন তাঁরা হলেন সংগীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী, ক্রীড়াবিদ দোলা ব্যানার্জি, দীপা কর্মকার, অভিনেত্রী অনন্যা চ্যাটার্জি, প্রাক্তন আইএএস সুতীর্থ ভট্টাচার্য, শিল্পপতি রুদ্র চ্যাটার্জি, অভিনেত্রী সুদীপা চক্রবর্তী, চিত্র পরিচালক সৃজিত মুখার্জি, রেভারেন্ড ফাদার তিমির সিনহা, বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপিকা তপতী গুহঠাকুরতা।

 

Share Now

এই বিভাগের আরও খবর