গাজীপুরে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ, পুলিশের টিয়ার শেল নিক্ষেপ

আপডেট: March 9, 2024 |

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরের নতুন কাঠামোতে বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা।

পরে আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নেয়ার চেষ্টা করা হলে উত্তেজিত শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। পরে টিয়ার শেল ছুড়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ।

শনিবার (০৯ মার্চ) সকাল ৬টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপজেলার জৈনাবাজার এলাকায় এএ ইয়ার্ন ডাইং লিমিটেড নামের কারখানার শ্রমিকদের সাথে পুলিশের এ সংঘর্ষের ঘটনা ঘটে।

অবরোধের ফলে মহাসড়কের দু’পাশে দীর্ঘ যানজটের তৈরী হয়, সকাল ৭টা ৪৫ মিনিটের দিকে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও আন্দোলনরত শ্রমিকরা জানান, গত কয়েক মাস ধরেই নতুন কাঠামোতে বেতন নির্ধারণ ও মাসের প্রথম সপ্তাহে বেতনের দাবি জানিয়ে আসছে শ্রীপুর উপজেলার জৈনাবাজার এলাকায় এএ ইয়ার্ন ডাইং লিমিটেড নামের কারখানার শ্রমিকরা।

কারখানা কর্তৃপক্ষ বিষয়টি আমলে না নিয়ে তাদের শুধু আশ্বাস দিতো। শনিবার সকাল ৬টা ১৫মিনিটে নতুন কাঠামোতে বেতন নির্ধারণের দাবিতে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে।

পরবর্তীতে শ্রীপুর থানা, শিল্প পুলিশ ও মাওনা হাইওয়ে থানা পুলিশ ০৬.৩৫ ঘটিকায় শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। পরবর্তীতে শ্রমিকরা ফের জড়ো হয়ে সাড়ে ৭টার দিকে লাঠিসোঠা নিয়ে মহাসড়কে অবস্থান নেয় শ্রমিকরা।

কয়েকটি গাড়িতে ইট ছুঁড়ে মারলে পুলিশ আন্দোলতরত শ্রমিকদের ধাওয়া দেয়। এসময় শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট ছুঁড়লে পুলিশ টিয়ার শেল ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

কারখানার অপারেটর পদে কাজ করা এনামুল হক বলেন, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামোতে বেতনের দাবি জানিয়েছিলাম।

আমরা শান্তিপূর্ণ অবস্থানে ছিলাম। হঠাৎ পুলিশ আমাদের উপর টিয়ার শেল ছুড়ে ধাওয়া দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়। আশপাশের সব কারখানায় বেতন বাড়িয়েছে, আমাদের এখানে বেতন বাড়ানোর কথা বললেই তারা শুধু বাহানা করে। তাই বাধ্য হয়েই আন্দোলনে নেমেছি।

শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার আসাদ জানান, নতুন কাঠামোতে বেতনের দাবি জানিয়ে শনিবার সকাল থেকে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে শ্রমিকরা। এতে মহাসড়কে র্দীঘ যানজটের তৈরী হলে দুর্ভোগে পড়ে যাত্রীরা।

আমরা তাদের নানা ভাবে বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নিতে পারিনি। এক পর্যায়ে তাদের আন্দোলনরত শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়। আধ ঘন্টা পর তারা ফের সংবদ্ধ হয়ে গাড়িতে ভাংচুর চালায়।

পরে পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়ে মারলে পুলিশ টিয়ার শেল ছুড়লে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে চলে যায় এবং যান চলাচল স্বাভাবিক হয়। এখন পরিস্থিতি শান্ত রয়েছে। শ্রমিকরা আশপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর