গৃহকর্মীদের সুযোগ ও সেবা গ্রহণের চ্যালেঞ্জ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত

আপডেট: March 11, 2024 |

গৃহকর্মীর জন্য পরিষেবা খাতঃ সুযোগ ও সেবা গ্রহণের চ্যালেঞ্জ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এর সুনীতি প্রকল্প খিলগাঁও হাবের উদ্যোগে দুপুর ২ টায় কারিতাস বাংলাদেশ মিলনায়তন, মালিবাগে গৃহকর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের অংশগ্রহণে গৃহকর্মীদের জন্য পরিষেবা খাত সুযোগ ও সেবা গ্রহণের চ্যালেঞ্জ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ত্ব করেন উম্মে হামি ,প্রকল্প কর্মকর্তা, সুনীতি প্রকল্প।

উক্ত সভায় অতিথি বক্তা হিসেবে উপস্খিত ছিলেন রাইসুল ইসলাম, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় , ফারজানা ইসলাম ডলি, সংরক্ষিত মহিলা কাউন্সিলর (১০,১১,১২) সোহেলী আক্তার, শাহজাহানপুর থানা , শিল্পী সাহা,আইন ও সালিশ কেন্দ্র, রাম চন্দ্র দেব , ওয়ার্ড সচিব, ৫ নং ওয়ার্ড, আবু তাহের সরকার, সোশ্যাল সার্ভিস অফিসার, ঢাকা কমিউনিটি হাসপাতাল, হালিমা খাতুন, প্যারালিগ্যাল অফিসার, ব্লাস্ট, খালেদা ইয়াসমিন কণা, মহিলা পরিষদ, মোসাম্মাৎ ঝর্ণা বেগম, আবু তাহের সরকার প্রমুখ ।

সভায় আরো আলোচনা করেন গৃহকর্মী ফোরামের পক্ষ থেকে কুলসুম, জানু বেগম, শারমীন, হাওয়া , শেফালী প্রমুখ।

উক্ত সভায় ডিএসকে সুনীতি প্রকল্পের, প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুর রহমান সভার উদ্দেশ্য ও লক্ষ্য সম্পর্কে অবহিত করেন। এছাড়াও তিনি তিনটি সচেতনতামূলক ভিডিও প্রদর্শন করেন । উক্ত সভায় সরকারের পরিষেবাসমূহ গৃহকর্মীরা কীভাবে পেতে পারেন তা নিয়ে বিস্তারিত উপস্থাপনা ও আলোচনা করেন রাসেল রাইসুল ইসলাম, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় । তাঁর কাছ থেকে পরিষেবাসমূহ নিয়ে যেসব বিষয়ে সংশয় ছিলো, তা নিয়ে প্রশ্ন করেন গৃহকর্মীরা। উত্তরে বক্তা অনলাইন পদ্ধতি, সহজীকরণ এবং হেল্পলাইন ব্যবহারের সুস্পষ্ট পদ্ধতি নিয়ে আলোচনা করেন। তিনি আলোচনা করেন যে, জন্ম নিবন্ধন, নারী নির্যাতন, স্বাস্থ্য বাতায়ন এবং শিশুদের জন্য সুরক্ষা বিষয়ক পরিষেবাগুলো এখন যথাযথভাবে কার্যকর। এরপর পর্যায়ক্রমে বয়ষ্কভাতা, বিধবা ভাতা ও মাতৃত্বকালীন ভাতা, গর্ভবতীদের ভাতা সুবিধা পাবার ক্ষেত্রে চ্যালেঞ্জ ও সমাধান নিয়ে কথা বলেন। বাংলাদেশ মহিলা পরিষদ তিনি পরিষেবা নেয়ার ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা নিয়ে কথা বলেন। এরপর বক্তব্য রাখেন ফারজানা ইসলাম ডলি, সংরক্ষিত মহিলা কাউন্সিলর (১০,১১,১২)। তিনি বলেন যে , এলাকার যেকোনো মানুষের কল্যাণে কাউন্সিলর সবসময়ে সচেষ্ট তাই সমস্যা দেখা দিলেই যোগাযোগ করার জন্য গৃহকর্মীদের অনুরোধ করেন। তিনি বলেন যে পরিষেবা বিষয়ক কাজে মহিলা কাউন্সিলরদের ক্ষমতা সীমিত। এ বিষয়ে সরকারকে এগিয়ে আসতে অনুরোধ করেন। ব্র্যাক স্কুলের শিক্ষিকা মোসাম্মাৎ ঝর্ণা বেগম সকল গৃহকর্মীকে তাদের সুবিধামতো শিফটে শিশুদের শিক্ষাগ্রহণ করতে এবং ব্র্যাক স্কুলের সুবিধাগুলো গ্রহণ করতে উৎসাহিত করেন। পুলিশ কর্মকর্তা সোহেলী আকতার বলেন যে থানায় যথাযথ নিয়মে সুস্পষ্ট অভিযোগ করলে তাতে অভিযোগ গ্রহণের সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও বক্তব্য রাখেন আইন ও সালিশ কেন্দ্রের শিল্পী সাহা এবং ব্লাস্ট থেকে হালিমা খাতুন । উক্ত সভায় সমাপনী বক্তব্যে প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুর রহমান পুরো সভাটির সার সংক্ষেপ তুলে ধরেন এবং প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে গৃহকর্মীদের যোগাযোগ করতে আহবান জানান।

Share Now

এই বিভাগের আরও খবর