সোহরাওয়ার্দী কলেজের লাইব্রেরি সাজানো হয়েছে নতুন আঙ্গিকে

আপডেট: March 17, 2024 |

আবিদ হোসেন, সোহরাওয়ার্দী কলেজ প্রতিনিধি: লাইব্রেরি থাকলে কলেজ বাঁচবে, লাইব্রেরি যদি মারা যায় তাহলে প্রতিষ্ঠান বেঁচে থাকতে পারে না।নতুন আঙ্গিকে সাজানো হয়েছে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের লাইব্রেরি। এতে শিক্ষার্থীদের জন্য ২০ থেকে ২৫ আসন সংখ্যা বাড়ানো হয়েছে। শিক্ষকদের জন্য ১২টি আসন বাড়ানো হয়েছে।মূল লাইব্রেরির ভিতরে বসার ব্যবস্থা করা হয়েছে।

লাইব্রেরিতে আসন সংকট কলেজের দীর্ঘদিনের সমস্যা। প্রায় সাড়ে আট হাজার শিক্ষার্থীদের জন্য লাইব্রেরিতে আসন সংখ্যা খুবই সীমিত । কর্তৃপক্ষের উদ্যোগে সেজন্য আসন বাড়ানোর ব্যবস্থা করা হয়েছে। এবং ভবিষ্যতে আরোও বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে লাইব্রেরিয়ান খন্দকার মোঃ সবুর আলম বলেন, আমরা প্রথমে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্স এর শিক্ষার্থীদেরকে ভিতরে বসার ব্যবস্থা করতে চাই কিন্তু যদি বাইরে বসার জায়গা পূর্ণ হয়ে যায় তাহলে প্রথম বর্ষ,দ্বিতীয় বর্ষ,তৃতীয় বর্ষ এমনকি ইন্টারমিডিয়েটে শিক্ষার্থীদের ও লাইব্রেরি ভিতরে বসার সুযোগ রয়েছে। ভবিষ্যতে আমরা টোকেনের মাধ্যমে ভিতরে ঢুকানোর রিকল্পনা রয়েছে। আমরা চাই সত্যিকারের পাঠক এখানে আসুক, জ্ঞান অর্জন করুক। লাইব্রেরির ভেতরে কোনো প্রকারের মিটিং না করে,সেটাও আমরা খেয়াল রাখবো। পুরো ক্যাম্পাস আমাদের লাইব্রেরির অংশ। লাইব্রেরি থাকলে কলেজ বাচঁবে, লাইব্রেরি যদি মারা যায় তাহলে প্রতিষ্ঠান বেঁচে থাকতে পারে না।লাইব্রেরি নিয়ে ভবিষ্যতে আমাদের আরো অনেক পরিকল্পনা রয়েছে। বর্তমানে পুরো লাইব্রেরি আমরা সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসছি।নতুন কিছু বই আমাদের লাইব্রেরিতে শীঘ্রই ঢুকবে। অনেক ছাত্র-ছাত্রীর প্রয়োজনীয় বইয়ের লিস্ট দিয়ে যায়, আমিও অনেক বইয়ের নাম লিখে দিয়েছি।

সকল শিক্ষার্থী লাইব্রেরি কার্ড করে বই সংগ্রহ করতে পারবে। নির্দিষ্ট সময়ের জন্য, কেউ চাইলে সময় বর্ধন ও করতে পারে। এখানে নতুন পুরাতন অনেক বই রয়েছে। শিক্ষার্থীরা নিজের পছন্দের বই বিনামূল্যে সংগ্রহ করতে পারে।

Share Now

এই বিভাগের আরও খবর