জয়পুরহাটের পাঁচবিবিতে শিখা ট্রাষ্টের উদ্যোগে কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা শুরু

আপডেট: March 25, 2024 |

জয়পুরহাট প্রতিনিধিঃ জয়পুরহাটের পাঁচবিবিতে প্রথম বারের মতো পবিত্র কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা শুরু  হয়েছে।

শিখা ট্রাষ্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেকুন নাহার শিখার  আয়োজনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৮ দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে। প্রতিযোগিতায় ১ লক্ষ টাকার পুরষ্কার ঘোষণা করা হয়।

সোমবার সকালে আটাপুর ইউনিয়ন চত্বরে ৮ দিন ব্যাপী কুরআন তিলাওয়াত প্রতিযোগিতার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  উদ্বোধন করেন শিখা ট্রাষ্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেকুন নাহার শিখা।

এসময় উপস্থিত ছিলেন সাবেকুন নাহার শিখার স্বামী ও জিয়া স্মৃতি পাঠাগার এর কেন্দ্রীয় সদস্য  শহ্ কামাল রাসেল,  আটাপুর ইউপি চেয়ারম্যান আ স ম শামছুল আরেফিন চৌধুরী আবু, ট্রাষ্টের সদস্য সোহেল মন্ডলসহ অন্যান্য সদস্যবৃন্দ।

২১ বছর বয়সের মধ্যে স্কুল ও মাদ্রাসার সকল শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে এই প্রতিযোগিতায়। মোট ৩৩ জন প্রতিযোগী অংশ গ্রহণ করেন এই প্রতিযোগিতায়।  এর মধ্যে ৩ জনকে ফাইনালের জন্য চূড়ান্ত করা হয়।

এ প্রতিযোগিতায় মোট পুরষ্কার থাকছে ১ লক্ষ টাকা।  প্রথম পুরস্কার হিসেবে থাকছে নগদ ৫০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার, তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা, এ ছাড়াও ফাইনাল প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী ৩০ জন বিশেষ পুরষ্কার পাবে।

পাঁচবিবি উপজেলার ৮টি ইউনিয়নে ভিন্ন ভিন্নভাবে প্রতিযোগিতার মাধ্যমে ফাইনালের জন্য ৩০ জনকে চূড়ান্ত করা হবে। এই ৩০ জন প্রতিযোগির মধ্যে ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সাবেকুন নাহার শিখা বর্তমানে তিনি বে-সরকারি স্বেচ্ছাসেবী সংগঠন শিখা ট্রাস্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিশেষ প্রতিনিধি ও পাঁচবিবি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে এলাকায় ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন।

তার এই ব্যাতিক্রমধর্মী উদ্যোগের কারণে এলাকায় তিনি মানবিক কন্যা ও মহীয়সী নারী হিসেবে পরিচিতি পেয়েছেন। রোজার শুরু থেকেই তিনি গরীব অসহায় মানুষদের মাঝে ইফতার বিতরণ করে আসছেন।

এছাড়াও পাঁচবিবি উপজেলার বিভিন্ন সামাজিক কাজে তিনি এগিয়ে আসেন। করোনা মহামারীর সময় তিনি গরীব অসহায় মানুষের মাঝে দাড়িয়েছিলেন।

তার এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন পাঁচবিবি উপজেলার সাধারণ জনগণ। ভবিষ্যতে এইরকম মানবিক কাজ করার কথা জানান তিনি।

তার এই ব্যাতিক্রমধর্মী আয়োজন পবিত্র কুরআন তিলাওয়াত প্রতিযোগিতার কারণে আলেম সমাজের মধ্যে তিনি সুনাম অর্জন করেছেন।

প্রতিযোগিতা দেখতে আসা  মানুষগুলো জানান তিনি যে মানবিক মহিয়সী নারী শিখার জন্য প্রাণভরে আমরা  দোয়া করতেছি  বাঁকিজীবন যেন সমাজের  মানুষগুলোর পাশে থাকতে পারে।

শিখা ট্রাষ্টের চেয়ারম্যান সাবেকুন নাহার বলেন,আমি পাঁচবিবি উপজেলার সাধারণ মানুষের জন্য কাজ করে যাচ্ছি। এই ধারা অব্যাহত থাকবে।

শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই রকম কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা প্রতিবছর আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

Share Now

এই বিভাগের আরও খবর