তাসকিনের চিকিৎসার পাশাপাশি চলবে রিহ্যাবও

আপডেট: May 14, 2024 |

 

হুট করে নামা বৃষ্টি থেকে বাঁচতে প্যাডকে ছাতা বানিয়ে নিলেন চন্দিকা হাতুরাসিংহে। জিম্বাবুয়ে সিরিজ শেষ হওয়ার পরদিন ক্রিকেটারদের ছুটি থাকলেও বাংলাদেশ দলের হেড কোচ কোচিং প্যানেলে তাঁর সঙ্গীদের নিয়ে চলে এলেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। বিসিবি কার্যালয় থেকে একাডেমিতে ঢু মারার সময়ই নামল বৃষ্টি। তাতে ব্যাহত হলো চোটের জন্য একাধিক বিশ্বকাপ মিস করা এবাদত হোসেন চৌধুরীর রিহ্যাব কার্যক্রমও।

এই পেসার যখন পুরো ফিট হয়ে আবার মাঠে নামার লড়াইয়ে ব্যস্ত, তখন নির্বাচকরা তাসকিন আহমেদকে নিয়ে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত জানার অপেক্ষায় সময় পার করছেন।

অপেক্ষায় থাকবে বাংলাদেশএমনিতে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা হওয়ার কথা ছিল গতকালই। তাসকিনের বিষয়ে সুনিশ্চিত কিছু জানতে সেটিও আজ দুপুর পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে ফিল্ডিং করার সময় এই পেসারের শরীরের ডান দিকের মাংসপেশিতে টান পড়ে।

গত পরশু শেষ ম্যাচের আগে ওয়ার্ম আপের সময় অস্বস্তি অনুভব করায় পর্যবেক্ষণে চলে যেতে হয় তাঁকে, করানো হয় স্ক্যানও। সেই স্ক্যান রিপোর্টই পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রের চিকিৎসকের কাছে। দীর্ঘ সময় পার্থক্যের কারণে গতকালই কিছু জানা সম্ভব হয়নি। তবে আজ সকালের মধ্যে তাসকিনের পুরো ফিট হয়ে খেলতে কেমন সময় লাগতে পারে, সেটি জেনেই ঘোষণা হবে বিশ্বকাপ দল।

ডান কাঁধের চোট নিয়ে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ খেলা পেসারের এবার টি-টোয়েন্টির বিশ্ব আসরে খেলা নিয়ে অনিশ্চয়তা থাকলেও এটি নিশ্চিত যে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে তাঁকে পাওয়া যাচ্ছে না। তবে এখন পর্যন্ত ঠিক আছে যে দলের সঙ্গে যুক্তরাষ্ট্র যাবেন তিনি। টেক্সাসের হিউস্টনে ম্যাচ তিনটি হবে ২১, ২৩ ও ২৫ মে। বিশ্বকাপ দলের সঙ্গে বাড়তি দু-তিনজন ক্রিকেটার নিয়ে যাওয়ার পরিকল্পনায় আরেক পেসার হাসান মাহমুদ আগে থেকেই ছিলেন। তাসকিন চোটে পড়ায় আসন্ন সিরিজে বিকল্প এই বোলারের খেলা নিশ্চিত হয়ে গেল তাই।

যুক্তরাষ্ট্রে যাওয়ার পর এমনিতেও বিশেষজ্ঞ চিকিৎসককে দেখানোর সূচি ঠিক ছিল তাসকিনের। চোটপ্রবণ পেসারকে নিয়ে এখন আগাম মতামত দিতে হচ্ছে চিকিৎসককে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পরও ১২ দিন সময় আছে বাংলাদেশের বিশ্বকাপ শুরু হতে। ৭ জুন ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ। তবে ‘ডি’ গ্রুপের চারটি ম্যাচ নাজমুল হোসেন শান্তদের খেলতে হবে ১০ দিনের মধ্যে। প্রথম ম্যাচের আগেই তাঁকে পাওয়া যাবে, নাকি আরো বিলম্ব হবে, হলে আরো কয় ম্যাচে তাঁকে পাওয়া যাবে না—ইত্যাকার নানা প্রশ্নের জবাবেই ঠিক হবে তাসকিনের বিশ্বকাপ ভাগ্য।

কোনো কারণ দর্শানো ছাড়াই বিশ্বকাপ দলে পরিবর্তন আনার শেষ সময় ২৫ মে। এর আগ পর্যন্ত দলের সঙ্গে থেকে তাসকিনের চিকিৎসার পাশাপাশি চলবে রিহ্যাবও। তত দিন পর্যন্ত অগ্রগতি ইতিবাচক হলে তাঁর জন্য আরো অপেক্ষায়ও কোনো দ্বিধা নেই বলে জানা গেছে একটি সূত্রে। তাই যুক্তরাষ্ট্র সিরিজে অন্যরা যখন মাঠের লড়াইয়ে ব্যস্ত থাকবেন, তখন তাসকিনের লড়াইটি হবে মাঠে ফেরার। সেই লড়াইয়ে তাঁর পাশে আছে টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচকরাও। বলে রাখা দরকার, বিশ্বকাপের উদ্দেশে বাংলাদেশ দল হিউস্টনের পথে দেশ ছাড়ছে ১৫ মে দিবাগত রাত ২টার দিকে।

Share Now

এই বিভাগের আরও খবর