মিশর-ইসরায়েল সীমান্তে গোলাগুলি, মিশরীয় সেনা নিহত

আপডেট: May 28, 2024 |

রাফাহ সীমান্তে ইসরায়েলি ও মিসরীয় সেনাদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে এক মিসরীয় সেনা নিহত এবং আরও কয়েকজন আহত হয়েছেন। এদিকে ইসরায়েল ও মিসরের সেনাদের মধ্যে গোলাগুলির ঘটনা তদন্তের কথা জানিয়েছে উভয় দেশ।

সোমবার (২৭ মে) সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

অবশ্য বিবিসি বলছে, মিসরীয় সেনা নিহতের ঘটনায় কিছু অন্যান্য বিবরণও পাওয়া যাচ্ছে।

মিসরের সামরিক মুখপাত্র বলেছেন, রাফা সীমান্ত অঞ্চলের কাছে বন্দুকযুদ্ধে মিসরীয় নিরাপত্তা দলের একজন সদস্যের মৃত্যুর ঘটনাটি ‘যথাযথ কর্তৃপক্ষ’ তদন্ত করছে।

এর আগে ইসরায়েলের সেনাবাহিনীও বলেছিল, মিসর এবং অবরুদ্ধ গাজা উপত্যকার মধ্যবর্তী রাফা ক্রসিংয়ের কাছে ইসরায়েলি ও মিসরীয় সেনাদের মধ্যে গুলি বিনিময়ের খবরের তদন্ত করছে তারাও।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে মিসরীয় কর্নেল গারিব আবদেল হাফেজ গারিব বলেছেন, ‘রাফা সীমান্তের কাছে গোলাগুলির ঘটনা তদন্ত করছে মিসরীয় সশস্ত্র বাহিনীর যথাযথ কর্তৃপক্ষ। ওই গোলাগুলির ঘটনায় এলাকাটির নিরাপত্তার দায়িত্বে থাকা এক সেনা নিহত হয়েছেন।’

ইসরায়েল এই মাসে সীমান্তের ফিলিস্তিনি অংশের রাফা সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয়। দখলদার এই দেশটি রাফাতে সামরিক অভিযানও শুরু করেছে, যা মিসরসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকেও তীব্র সমালোচনার মুখে পড়েছে।

মিসর ও ইসরায়েল ১৯৭৯ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে এবং তখন থেকে নিরাপত্তার বিষয়ে বিশেষ করে গাজার সীমান্তের চারপাশে নিরাপত্তা সংক্রান্ত সহযোগিতা করে থাকে মিসর। তবে ইসরায়েলি বাহিনী তিন সপ্তাহ আগে রাফা ক্রসিং নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে মিসর ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বেড়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর