ফিলিপাইনে উড্ডয়নের পরপরই বিমানে আগুন, ৮ জন নিহত

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের উদ্দেশে উড্ডয়নেরই পরপরই একটি বিমান অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে বিমানটি বিধ্বস্ত হয়ে অন্তত ৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদন অনুযায়ী দ্য ওয়েস্টউইন্ডের বিমানটি ‘মেডিকেল ইভাকুয়েশন’ মিশনের অংশ হিসেবে জাপানের হ্যানেডা বিমানবন্দরের উদ্দেশে যাত্রা করেছিল। তাতে ফিলিপাইনের ক্রু ছিলেন ছয়জন। এছাড়া যাত্রী ছিলেন দুজন। তারা যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক। তবে কর্তৃপক্ষ তাদের কারোরই পরিচয় প্রকাশ করেনি।

বিমানবন্দর কর্তৃপক্ষের বিবৃতি অনুযায়ী, বিমানটি উড্ডয়নের পরপরই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে রানওয়ের শেষ সীমানায় গিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন অগ্নিনির্বাপণ কর্মীরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। বিভিন্ন রাসায়নিক ব্যবহার করলেও তারা প্রাণহানি ঠেকাতে পারেননি।

বিমানবন্দরটিতে বেশিরভাগ বিমান চলাচল বন্ধ। বিমানবন্দরেই আটকা পড়ে আছে বিমানগুলো। দেশটির সরকার রাজধানী ম্যানিলাসহ দেশটির প্রধান দ্বীপ লুজানকে অবরুদ্ধ করে রেখেছে। করোনাভাইরাসের বিস্তার রোধেই এমন পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে সরকার।

ম্যানিলা বিমানবন্দরের জেনারেল ম্যানেজার এড মনরেল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘দুর্ভাগ্যবশত, বিমানটির কোনো আরোহী আর বেঁচে নেই।’ তদন্ত কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছানোর সব রানওয়েটি বন্ধ করে দেওয়া হয়েছে। এ ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে।

বৈশাখী নিউজইডি