মাস্ক পরার দরকার নেই সুস্থদের : ডাব্লিউএইচও

করোনাভাইরাসে আক্রান্ত না হলে ফেইস মাস্ক পরার দরকার নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

সোমবার (৩০ মার্চ) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির সিনিয়র কর্মকর্তা ডা. মাইক রায়ান এ তথ্য জানান।

সংস্থাটি বলেছে, যদি কেউ নোভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত না হন এবং ভাইরাসটিতে আক্রান্ত কোনো রোগীর সেবা ও পরিচর্যা না করে থাকেন, তাহলে সেসব মানুষকে মাস্ক না পরার প্রয়োজন নেই।

তিনি বলেন, ‘গণহারে মাস্ক পরার কারণে সম্ভাব্য কোনো সুবিধা রয়েছে বলে নির্দিষ্ট কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, মাস্কটি সঠিকভাবে পরা বা সঠিকভাবে ফিট করার অপব্যবহারের কারণে বিপরীতে কিছু হওয়ারই প্রমাণ পাওয়া গেছে।’

চিকিৎসাকর্মীদের উদ্দেশে রায়ান বলেন, মহামারি এই সময়ে বিশ্বব্যাপী চিকিৎসা সরঞ্জামের ব্যাপক এক সংকট দেখা দিয়েছে। যারা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবা দিচ্ছেন তারাই সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। তাদের মাস্ক না থাকা বা এর সঠিক ব্যবহার না করা অত্যন্ত ভয়াবহ।

এসময় সংস্থাটির সংক্রামক রোগ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মারিয়া ভ্যান কারকোভ বলেন, যতক্ষণ পর্যন্ত আপনি সুস্থ আছেন, ততক্ষণ পর্যন্ত আমরা আপনাকে মাস্ক পরতে বলতে বলব না। তবে যারা কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বা আক্রান্ত কোনো ব্যক্তিকে সুস্থ করায় কাজ করে যাচ্ছেন তাদের জন্য সঠিকভাবে এবং স্বাস্থ্যসম্মত মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক।

সূত্র- সিএনএন

বৈশাখী নিউজবিসি