করোনা নিয়ে বৈশ্বিক চাপে চীন, এবার তদন্ত দাবি অস্ট্রেলিয়ার

আপডেট: April 19, 2020 |

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে ক্রমেই চাপ বাড়ছে চীনের ওপর। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র তদন্ত করছে, এমন সংবাদ প্রকাশের দুইদিন পর এবার আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে অস্ট্রেলিয়া। দেশটির মতে, করোনাভাইরাস কোথা থেকে শুরু হলো এবং এটি কিভাবে ছড়ালো এর স্বাধীন তদন্ত হওয়া প্রয়োজন।

আজ রবিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পিয়েনে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে চীনের স্বচ্ছতার বিষয়টি এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। এর প্রাদুর্ভাব কিভাবে হলো এবং কিভাবে ছড়ালো স্বাধীন তদন্ত হওয়া প্রয়োজন। এ ব্যাপারে অস্ট্রেলিয়া জোর দিচ্ছে।’ অস্ট্রেলিয়ার অন্যতম বাণিজ্যিক অংশীদার চীন।

ইতিপূর্বে ওয়াশিংটন পোস্ট ও ফক্স নিউজসহ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমে দাবি করা হয়, উহানে থাকা চীনের ল্যাব থেকেই করোনাভাইরাস শুরু হয়েছে। কারণ ওই ল্যাবে বিপজ্জনক সব ভাইরাস নিয়ে গবেষণা হতো। এর প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প অভিযোগ তুলেছেন ভাইরাসের সূত্রপাত নিয়ে চীন লুকোচুরি খেলছে। তাই তাদের বিষয়টি স্পষ্ট করতে হবে। এ নিয়ে তদন্ত হচ্ছে জানিয়ে তিনি হুমকি দিয়ে বলেছেন, যদি করোনাভাইরাস চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজি ল্যাব থেকে শুরু হয় তবে চীনকে কঠিন পরিণতি ভোগ করতে হবে।

তবে চীনের নেতারা দাবি করেন উহানের সামুদ্রিক বাজার থেকে করোনা ছড়িয়েছে। এর জবাবে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেইট মাইক পম্পেও বলেন, ‘আমরা যেটি জানি তা হচ্ছে উহান থেকেই এ ভাইরাসের সূত্রপাত। সেখানে কাঁচাবাজার থেকে উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজি ল্যাব কয়েকমাইল দূরে। সুতরাং আমাদের আরো অনেক কিছু বোঝার আছে। বিষয়টি আরো স্পষ্ট হতে তদন্ত করছে যুক্তরাষ্ট্র সরকার।’

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ রবিবার দেশটিতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৩ জন। মোট আক্রান্ত দাঁড়িয়েছে ৬ হাজার ৫৮৬ জন। এ পর্যন্ত মারা গেছে ৭১ জন। সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে করোনাভাইরাসে ২৩ লাখ মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১ লাখ ৬০ হাজার। যা অত্যন্ত বিপজ্জনক গতিতে এগোচ্ছে।

সূত্র-রয়টার্স।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর