করোনা ‘জয়’ করেছে তাইওয়ান, গলেছে বিশ্বনেতাদের মন

আপডেট: May 15, 2020 |

তাইওয়ানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চারশ ৪০ জন এবং মারা গেছে সাতজন। ২৪ মিলিয়ন জনগোষ্ঠীর মধ্যে স্বল্প সংখ্যক আক্রান্ত হলেও তার মধ্যে সুস্থ হয়ে গেছে ৩৮৭ জন। বর্তমানে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা মাত্র ৪৬ জন।

জানা গেছে, সে দেশের জনগণকে এখন পর্যন্ত লকডাউনের ঝামেলা পোহাতে হয়নি। বিদ্যালয় থেকে শুরু করে দোকানপাট এবং অফিস-আদালত খোলা রয়েছে। সে দেশের রাজধানীর ট্রেন থেকে শুরু করে পাতাল রেলেও লোকজন গিজগিজ করছে।

নিজেদের দেশে চিকিৎসা সরঞ্জাম যথেষ্ট পরিমাণে রাখার পর অন্য দেশে দিয়ে বেশ প্রশংসা কুড়াচ্ছে দেশটি। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ো বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে সফলতার কারণে আমরা কূটনৈতিকভাবে আলাদা গুরুত্ব পাচ্ছি। আমাদের অনেক নতুন বন্ধু হচ্ছে। নতুন অনেক সম্ভাবনার দরজা খুলে যাচ্ছে।

সারাবিশ্বে করোনাভাইরাসের টিকা ও ওষুধ আবিষ্কারের চেষ্টা চলছে। কিন্তু এখন পর্যন্ত কোনো দেশই সফলতার মুখ দেখতে পারেনি। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অন্তত আটটি প্রতিষ্ঠান করোনার টিকা আবিষ্কারের পথে এগিয়ে রয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমরা যুক্তরাষ্ট্রের সমর্থনকে প্রশংসা করে বলেছিলাম- আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দরজায় কড়া নাড়তে আমাদের প্রচেষ্টায় এবং মার্কিন স্বাস্থ্য বিভাগের সাথে খুব নিবিড়ভাবে কাজ করব।

করোনা ইস্যুতে বিশ্ব নেতারা বৈঠকে বসলে সেখানে তাইওয়ানও থাকার কথা। ডাব্লিউএইচও মনে করছে, সেই বৈঠকে তাইওয়ানের প্রতিনিধি থাকা জরুরি। যুক্তরাষ্ট্র ব্যক্তিগতভাবে চেয়েছে, সেই বৈঠকে যেন তাইওয়ানের প্রতিনিধি থাকে।সূত্র : ওয়াশিংটন পোস্ট

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর