এ মাসেই যুক্তরাষ্ট্রে মৃত্যু ছাড়াবে এক লাখ

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১৪ লাখ ৮৪ হাজার দু’শ ৮৫ জন এবং প্রাণহানি ঘটেছে অন্তত ৮৮ হাজার পাঁচশ সাতজনের।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, চলতি বছরের ১ জুনের মধ্যে সে দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যাবে।

এখন পর্যন্ত মৃত্যুর বিষয়টি বিবেচনা করে বেশ কয়েকটি মডেল তৈরি করা হয়েছে। সেসব বিশ্লেষণ করে সিডিসির গবেষকরা বলছেন, সামনের সপ্তাহগুলোতে মৃত্যুহার বাড়বে। অথচ বেশ কিছু রাজ্য অর্থনৈতিক বিষয় বিবেচনায় রেখে লকডাউন খুলে দিচ্ছে।

গত ৪ মে টাউন হলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমরা ৭৫-৮০ হাজার থেকে এক লাখ মানুষকে হারাতে যাচ্ছি। তখন করোনায় ৬৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। কিন্তু আজ ১৬ মে সেই সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়ে গেছে। দিনের পর দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

গতকাল শুক্রবার সিডিসি প্রধান রবার্ট রেডফিল্ড বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে মোট যে সংখ্যক মানুষের প্রাণহানির শঙ্কা প্রকাশ করেছিলেন, এ মাসেই সেই সংখ্যা ছাড়িয়ে যাবে।

সিডিসি বলছে, ১ জুনের মধ্যেই এক লাখের বেশি মানুষের মৃত্যু হবে। আর লকডাউন খুলে দেওয়া হলে আরো বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়ে মারা যাবে।সূত্র : বিজনেস ইনসাইডার

বৈশাখী নিউজজেপা