রাতে আমফানের দ্বিতীয় আঘাত হতে পারে ভয়ঙ্কর

ঘূর্ণিঝড় আমফান প্রথম আঘাত উপকূলে হেনেছে। একটু সময় নিচ্ছে। দ্বিতীয় আঘাত হতে পারে ভয়ঙ্কর। তাই সবাইকে নিরাপদে থাকার আহ্বান জানিয়েছে আবহওয়া অফিস। বুধবার (২০ মে) সন্ধ্যায় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানে আমফান। বর্তমানে এটি স্থলভাগে প্রবেশ করছে। আর এটিই সবচেয়ে ভয়ঙ্কর সময়।

আবহাওয়া অধিদফতর বলছে- একটা ঘূর্ণিঝড় যখন সাগর থেকে উপকূল অতিক্রম করে স্থলভাগে প্রবেশ করে তখন কিছু সময় তাণ্ডব চালানোর পর সবকিছু নীরব হয়ে যায়। এর কয়েক ঘণ্টা পর আবারও তাণ্ডব শুরু হয়ে যায়। মানুষ প্রথম ধাক্কার পর মনে করে ঘূর্ণিঝড় শেষ হয়ে গেছে। সবাই বাইরে বের হয়। এবং দ্বিতীয়বারের ধাক্কায় হতাহতের ঘটনা ঘটে। তাই সবাই সাবধান থাকেন প্রথম ধাক্কা এসেছে বিকেল ৪টায়, দ্বিতীয় ধাক্কা আসতে পারে রাত ৮টার পর। তাই আরও কয়েক ঘণ্টা সাবধান থাকতে হবে।

এদিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, ইতোমধ্যে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল অতিক্রম করেছে আমফান। বর্তমানে এটি পশ্চিমবঙ্গের স্থলভাগ ও সুন্দরবনের ওপর আছে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ১৬৫ কিলোমিটার পর্যন্ত উঠে যাচ্ছে।

বাংলাদেশের সব বন্দর ও উপকূলীয় জেলাগুলোকে সামুদ্রিক মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অভ্যন্তরেও দেওয়া হয়েছে নৌ মহাবিপদ সংকেত।

বৈশাখী নিউজবিসি