হংকং-চীন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা রাশিয়ার

হংকং পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। হংকংকে কেন্দ্র করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে রাশিয়া।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, চীন সরকার হংকংয়ের জন্য জাতীয় নিরাপত্তা আইন নামের যে বিল তৈরি করেছে সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের হুমকি আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের গ্রহণযোগ্যতা নষ্ট করবে।

গত বৃহস্পতিবার হংকংয়ে রাষ্ট্রদ্রোহ, বিচ্ছিন্নতা ও দেশদ্রোহ নিষিদ্ধ করে জাতীয় নিরাপত্তা আইন চালুর প্রস্তাব দিয়েছে চীন এবং আইনটি পাসের চেষ্টা চালাচ্ছে।

আইনটির পক্ষে যুক্তি তুলে ধরে চীনের কর্মকর্তারা বলছেন, সন্ত্রাসের হুমকি মোকাবেলায় এ আইন প্রয়োজন।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মার্কিন কংগ্রেসে এ সম্পর্কে একটি প্রতিবেদন পাঠিয়ে চীনকে হুমকি দিয়েছেন।

পম্পেও শুক্রবার বেইজিংয়ের নিন্দা জানিয়ে বলেন, চীন হংকংয়ের ব্যাপারে যে ‘একতরফা’ ও ‘বৈরি’ আইন তৈরি করতে যাচ্ছে ওয়াশিংটন তার তীব্র নিন্দা জানাচ্ছে।

এ সম্পর্কে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, যুক্তরা্ষ্ট্র হংকং নিয়ে যে বাগাড়ম্বর করছে তা সম্পূর্ণ চীনের অভ্যন্তরীণ বিষয়।

তিনি বলেন, এ বিষয়ে হস্তক্ষেপের যে চেষ্টা ওয়াশিংটন করছে তাতে অন্যান্য দেশের সঙ্গে  যুক্তরাষ্ট্রেরে সম্পর্কের গ্রহণযোগ্যতা নষ্ট হবে।

ল্যাভরভ বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বাগাড়ম্বর নজিরবিহীন হলেও তা রাশিয়ার কাছে তা অপ্রত্যাশিত ছিল না।সূত্র : পার্স টুডে

বৈশাখী নিউজজেপা