হাঁপানি রোগীদের মাস্ক ব্যবহারে বিশেষজ্ঞদের পরামর্শ

সময়: 3:03 pm - May 27, 2020 | | পঠিত হয়েছে: 3 বার

সারাবিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে ৫০টির বেশি দেশে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, যাদের অ্যাজমা বা হাঁপানি রয়েছে- তারা মাস্ক ব্যবহারে কিছুটা সতর্কতা প্রয়োজন।

যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, যাদের অ্যাজমা বা হাঁপানি রয়েছে, তাদের শ্বাস নিতে কষ্ট হলে মাস্ক ব্যবহার করা ঠিক হবে না।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, অ্যাজমা রোগীদের জন্য মাস্ক পরার বিষয়টি ভিন্ন রকমের হতে পারে। তবে যাদের হাঁপানি রয়েছে, তাদের করোনা হলে ঝুঁকি বেশি। সে কারণে বিষয়টি ভাবতে হবে।

আমেরিকার অ্যাজমা অ্যান্ড অ্যালার্জি ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. ডেভিড স্টুকাস বলেন, যাদের অ্যাজমা হালকা বা নিয়ন্ত্রণে রয়েছে, তাদের বাইরে বের না হওয়া ভালো। যাদের বেশ কিছু রোগ আছে, সার্জারি করা আছে, বহুবার হাসপাতালে ভর্তি হয়েছেন, তারাও বাড়তি সতর্ক থাকা দরকার।

তিনি মনে করেন, আবহাওয়া পরিবর্তনের কারণে কিংবা দূষণের ফলেও অনেকে মাস্ক ব্যবহার করেন। আর এ বছর করোনার জেরে অনেকেই মাস্ক পরছেন। তবে ভিড়ের মধ্যে মাস্ক জরুরি, কিন্তু হাঁটার সময় কিংবা একা থাকা অবস্থায় হাঁপানি রোগীদের এটি দরকার নেই।

তিনি আরো বলেন, খুব সকালে অ্যাজমা রোগীরা বাইরে বের হওয়া উচিত। আবহাওয়া উষ্ণ হওয়ার আগেই তাদের ফিরে আসা দরকার।  খেয়াল রাখতে হবে, কোনোভাবেই যেন শ্বাস টেনে নিতে না হয়।

সূত্র : ফক্স নিউজ

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর