আজ জাতীয় সংসদে বাজেট পেশ

সময়: 10:42 am - June 11, 2020 | | পঠিত হয়েছে: 2 বার

করোনাভাইরাস মহামারীর মধ্যেই গতকাল বসেছে একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন। আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদে ২০২০-২০২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। অর্থমন্ত্রী হিসেবে এটি মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট।তবে এবার অধিবেশন হবে ১২-১৫ কার্যদিবসের। অধিবেশন কক্ষে যাতে দূরত্ব নিশ্চিত করা যায়, এ জন্য ৩৫০ জন সাংসদের সবাই সব দিন উপস্থিত হবেন না।

শারীরিকভাবে অসুস্থ এবং বয়স্ক সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হচ্ছে। এবার সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বও থাকছে না। সংসদ ভবনে দর্শনার্থী ও গণমাধ্যমকর্মীদের প্রবেশের অনুমতি দেয়া হবে না।

২০২০-২০২১ অর্থবছরের স্বাস্থ্যখাতে বরাদ্দের প্রস্তাব করা হবে ২৯ হাজার ২৪৬ কোটি টাকা। এছাড়াও জনপ্রশাসনে ১ লাখ ৭১৫ কোটি, স্থানীয় সরকারের ৩৯ হাজার ৫৭৩ কোটি, শিক্ষা ও প্রযুক্তিতে ৮৫ হাজার ৭৬০ হাজার কোটি, কৃষি খাতে ২৯ হাজার ৯৮৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবের কথা রয়েছে।বাজেট কাঠামোতে মোট ব্যয় ৫ লাখ ৬৮ হাজার কোটি ও মোট আয় ৩ লাখ ৮২ হাজার ১৬ কোটি টাকা।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর