করোনার ওষুধ আবিষ্কার করলেন যুক্তরাজ্যের গবেষকরা!

মহামারী করোনাভাইরাসের গুরুত্বপূর্ণ একটি ওষুধ আবিষ্কার করেছেন যুক্তরাজ্যের গবেষকরা।যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন, তারা ডেক্সামেথাসন নামে একটি ওষুধ আবিষ্কার করেছেন। এ ওষুধ করোনায় মৃত্যু হ্রাসে সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এ ছাড়া এই ওষুধের দাম সাধ্যের মধ্যে হওয়ায় গরিব দেশগুলো লাভবান হবে।

বিবিসির খবরে বলা হয়, এটি মৃত্যুঝুঁকি কমায় বলে গবেষকরা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স ইংল্যান্ডের চিফ মেডিকেল অফিসারের বরাত দিয়ে বলেছে– এ ওষুধ করোনার পরীক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ফল দিয়েছে। এটি বিশ্বব্যাপী আক্রান্ত মানুষের জীবন রক্ষা করবে।

গবেষক দলের প্রধান অধ্যাপক পিটার হরবি বিবিসিকে বলেন, করোনার রোগীদের শরীরে এ ওষুধ প্রয়েগে দেখা গেছে মৃত্যুঝুঁকি উল্লেখযোগ্য হারে কমেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, এ ভাইরাসের বিরুদ্ধে কার্যকারিতা দেখার জন্য বিদ্যমান চিকিৎসায় বিশ্বের বৃহত্তম ট্রায়াল টেস্টের অংশ। ওষুধটি ইতোমধ্যে অন্যান্য ক্ষেত্রে বিভিন্ন প্রদাহ কমাতে ব্যবহৃত হয়ে থাকে।

এই ওষুধ ব্যবহারে করোনাভাইরাসে আক্রান্ত ২০ রোগীর মধ্যে প্রায় ১৯ জন হাসপাতালে ভর্তি না হয়ে সুস্থ হয়েছেন। তবে কারও কারও জন্য ভেন্টিলেশনের প্রয়োজন হতে পারে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের তত্ত্বাবধানে ব্রিটেনে হাসপাতালের প্রায় দুই হাজার রোগীর ওপর এ পরীক্ষা চালানো হয়।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন, এ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে স্বল্পমাত্রার স্টেরয়েড চিকিৎসা একটি যুগান্তকারী আবিষ্কার। এই ওষুধ ব্যবহার করলে ভেন্টিলেটারে থাকা রোগীদের মৃত্যুঝুঁকি এক-তৃতীয়াংশ কমানো যায়। তথ্যসূত্র: বাসস

বৈশাখী নিউজজেপা