সিরিয়ায় বিমান হামলায় ইরানপন্থী ৬ যোদ্ধা নিহত

সিরিয়ার পূর্বাঞ্চলে শনিবার সরকারি বাহিনী ও ইরানপন্থী মিলিশিয়াদের অবস্থান লক্ষ্য করে চালানো বিমান হামলায় ৬ যোদ্ধা নিহত হয়েছেন। যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা এ কথা জানায়। খবর জেরুজালেম পোস্ট, এএফপি ও বাসস’র।

মানবাধিকার বিষয়ক ব্রিটেন ভিত্তিক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, ইরাক সীমান্তবর্তী আল-আব্বাস গ্রামে বিমান হামলায় নিহতদের মধ্যে সিরিয়ার চার নাগরিক রয়েছে। তারা সিরিয়ার সৈন্য কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সেখানে এ বিমান হামলা কারা চালিয়েছে সে ব্যাপারে ঐ সংস্থা কিছু জানায়নি। তবে এ হামলায় ইসরাইলের হাত থাকতে পারে বলে সংস্থাটি জানায়।

২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে ইসরাইল সিরিয়ায় শত শত বার বিমান হামলা চালিয়েছে। তারা সিরিয়ার সরকারি সৈন্য, ইরানের মিত্র বাহিনী ও লেবাননের শিয়া জঙ্গি গ্রুপ হিজবুল্লাহ’র যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালায়। ইসরাইল অধিকাংশ ক্ষেত্রে সিরিয়ায় এসব হামলার অভিযোগ এড়িয়ে গেলেও তারা বলে আসছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে দেশটিতে ইরানের উপস্থিতি হুমকি হওয়ায় সেখানে এ ধরনের হামলা অব্যাহত থাকবে।

এ সপ্তাহের গোড়ার দিকে সিরিয়ার পূর্বাঞ্চলীয় দির ইজোর প্রদেশ এবং দক্ষিণাঞ্চলীয় সুইদা প্রদেশে ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার দুই সৈন্যসহ সাত যোদ্ধা নিহত হয়।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩ লাখ ৮০ হাজারের বেশি লোক নিহত হয়েছেন এবং দেশটির যুদ্ধপূর্ব জনসংখ্যার অর্ধেকেরও বেশি গৃহহীন হয়ে পড়েছেন।

বৈশাখী নিউজজেপা