কমরেড মণি সিংহের জন্মবার্ষিকী আজ

সিপিবির অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি, ব্রিটিশবিরোধী সংগ্রামী, টংক আন্দোলনের মহানায়ক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমরেড মণি সিংহের ১১৯তম জন্মবার্ষিকী আজ। ১৯০১ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় তার জন্ম। ছোটবেলায় মায়ের সঙ্গে তৎকালীন ময়মনসিংহ জেলার (বর্তমান নেত্রকোনা জেলা) সুসং দুর্গাপুরের মাতুলালয়ে চলে আসেন তিনি।

উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম স্থপতি মণি সিংহ ১৯২৫ সালে মার্কসবাদ-লেলিনবাদকে আদর্শ হিসেবে গ্রহণ করেন। ১৯২৮ সাল থেকে কমিউনিস্ট পার্টির সার্বক্ষণিক কর্মী হিসেবে কাজ শুরু করেন। ১৯৪৭ সালের দেশ বিভাগের পর তৎকালীন পাকিস্তানে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠায় ব্রতী হন তিনি। সে সময় রাজনৈতিক কর্মী হিসেবে বিভিন্ন আন্দোলনে জড়িত থাকায় বেশ কয়েকবার জেলে যেতে হয়েছে তাকে। ১৯৫১ সালে প্রথমবারের মতো কমিউনিস্ট পার্টির প্রধান নিযুক্ত হন তিনি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে তাকে প্রবাসী অস্থায়ী সরকারের উপদেষ্টা করা হয়। সে সময় মুক্তিযুদ্ধের পক্ষে সমর্থন আদায়ে সোভিয়েত রাশিয়ায় ছুটে গিয়েছিলেন তিনি। শ্রমজীবী মানুষের অধিকার আদায় ও শোষণমুক্ত সমাজের আদর্শ প্রতিষ্ঠার সংগ্রামেও অগ্রগামী ছিলেন তিনি। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর এই বিপ্লবী জননেতা মৃত্যুবরণ করেন।

দিনটি উপলক্ষে সিপিবি ও কমরেড মণি সিংহ মেলা উদযাপন কমিটিসহ গণসংগঠনগুলো আজ নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে সকাল ৮টায় রাজধানীর পোস্তগোলা শ্মশানঘাটে কমরেড মণি সিংহ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা প্রভৃতি।

বৈশাখী নিউজজেপা