ফিরোজা বেগমের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

আপডেট: September 9, 2020 |

উপমহাদেশের প্রখ্যাত নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগমের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০১৪ সালের এ দিনে ৮৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪২ সালে মাত্র ১২ বছর বয়সে বিখ্যাত গ্রামোফোন কোম্পানি এইচএমভি থেকে ইসলামী গান নিয়ে ফিরোজা বেগমের প্রথম রেকর্ড বের হয়। এরপর কীর্তিমান সুরকার, গীতিকার ও সংগীতশিল্পী কমল দাশগুপ্তের তত্ত্বাবধানে উর্দু গানের রেকর্ড করেন ফিরোজা বেগম। এটি ছিল তার দ্বিতীয় রেকর্ড। ১৯৫৬ সালে কমল দাশগুপ্তকে বিয়ে করেন তিনি।

সংগীতজীবনেই বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সান্নিধ্য পেয়েছিলেন ফিরোজা বেগম। ১৯৪৯ সালে নজরুলের গান নিয়ে তার প্রথম রেকর্ড বের হয়। ১৯৫৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত কলকাতায় ছিলেন কিংবদন্তি এ শিল্পী। পরে চলে আসেন ঢাকায়। তার তিন ছেলে তাহসিন, হামিন ও শাফিন।

ফিরোজা বেগম স্মরণে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ফিরোজা বেগম স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়। নজরুলসংগীতে অসামান্য অবদান রাখায় তিনি স্বাধীনতা পদক, একুশে পদক, নজরুল একাডেমি পদক, নেতাজি সুভাষ চন্দ্র পুরস্কার, সত্যজিৎ রায় পুরস্কার, নাসিরউদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদকসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। এ ছাড়া কলকাতায় তাকে ‘বঙ্গ’ সম্মানে ভূষিত করা হয়।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর