সোমালিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য পেন্টাগনের পরিকল্পনা প্রণয়ন

আপডেট: October 14, 2020 |

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেন্টাগন ও সিনিয়র নিরাপত্তা উপদেষ্টাদের নির্দেশ দিয়েছেন সোমালিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের। এজন্য পরিকল্পনা প্রণয়ন করছে পেন্টাগন। পূর্ব আফ্রিকার এই দেশটিতে সাড়ে ৬’শ থেকে ৮’শ মার্কিন সেনা রয়েছে। ২০০৭ সালে এসব মার্কিন সেনা সোমালিয়ায় অঘোষিত এক যুদ্ধে যোগ দিতে যায়। স্পুটনিক/ব্লুমবার্গ

১৯৯২ সালে সোমালিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর পরিস্থিতি আরো জটিল হলে সেখান থেকে ২৫ হাজার মার্কিন সেনা ফিরিয়ে নেয়া হয়। তবে স্বল্প সংখ্যক স্পেশাল ফোর্স সদস্য ও সন্ত্রাস মোকাবেলায় কিছু মার্কিন উপদেষ্টা রয়ে গেছে দেশটিতে। ২০০৭ সালে আল-কায়েদা অনুসারী আল-শাবাব জঙ্গিরা সন্ত্রাস শুরু করলে তাদের বিরুদ্ধে আকাশ থেকে অভিযান শুরু করে মার্কিন বাহিনী।

২০১৭ মার্চে প্রেসিডেন্ট ট্রাম্প সোমালিয়াকে ’সক্রিয় শত্রু ক্ষেত্র’ হিসেবে অভিহিত করে আরো ৬’শ সেনা বৃদ্ধির নির্দেশ দেন। কিন্তু এখন তিনি সোমালিয়া থেকে সেনা ফিরিয়ে আনার পক্ষে।

২০১৬ সালে বিরতিহীন যুদ্ধের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্প প্রচারণা শুরু করেন। ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী মার্কিন নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট ও’ব্রেইন, প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার, জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে বিভিন্ন দেশ থেকে মার্কিন সেনা ফিরিয়ে আনার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের পরিস্কার নির্দেশ পান।

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর