সংগীত পরিচালক তাপসের জন্মদিন আজ

আপডেট: November 8, 2020 |

জনপ্রিয় সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপসের জন্মদিন আজ। বিশেষ এ দিনে সংস্কৃতি অঙ্গনের মানুষদের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন তিনি। সামজিক যোগাযোগমাধ্যমে তাকে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানাচ্ছেন দেশি-বিদেশি শিল্পী ও তারকারা। তাকে শুভেচ্ছা জানিয়েছেন ব্যান্ডতারকা হামিন আহমেদ।

তিনি বলেন, “তাপস আমার দেখা এমন একজন মিউজিশিয়ান যার মধ্যে প্রকৃতিপ্রদত্ত বিশেষ মেধা বিদ্যমান। যাই সে বাজাক কিংবা গেয়ে উঠুক তা যেন সবার চেয়ে অন্যরকম কিছু হয়ে ওঠে। তার সৃজনশীলতার সক্ষমতার অন্যতম উদাহরণ হতে পারে গানবাংলার জনপ্রিয় ‘উইন্ড অব চেঞ্জ’ অনুষ্ঠানটি। যার মাধ্যমে বাংলাদেশের শিল্পীদের সুযোগ হয়েছে পৃথিবীখ্যাত শিল্পীদের সঙ্গে মঞ্চ ভাগাভাগি করে নেওয়ার। শুভ জন্মদিন তাপস! ঈশ্বরের আশীর্বাদে আজ এবং আগামী দিনগুলো আপনার জীবন পরিপূর্ণ হয়ে ওঠুক। আপনি বড় থেকে বড়তর হোন। অশেষ ভালোবাসা।’’

বাংলাদেশের সংগীতকে বিশ্বের কাছে পৌঁছে দিতে তার সৃষ্ট আন্তর্জাতিক মিউজিক প্ল্যাটফর্ম ‘উইন্ড অব চেঞ্জ’ ইতোমধ্যে বিশ্বব্যাপী প্রশংসিত ও সমাদৃত হয়েছে।

মূল ধারার গানের সঙ্গে তার পরিচিতি শৈশব থেকেই। মাত্র আট বছর বয়সে স্বকণ্ঠে গানের অ্যালবাম প্রকাশ করে জানান দেন নিজের বিস্ময়কর প্রতিভা। শৈশবে তার সংগীতপ্রীতি দেখে বাবার কিনে দেওয়া কী-বোর্ড-এর মাধ্যমে শুরু হয় সংগীতে সপ্রতিভ যাত্রা। পাশাপাশি গিটার, বাঁশি আর পারকাশনেও অল্প বয়সেই পারদর্শিতার প্রমাণ দেন তাপস।

বাংলার বাউল-বয়াতি ও লোকশিল্পীদের সঙ্গে তার অকৃত্রিম আত্মিক যোগাযোগ একদিকে তাকে বাংলার সমৃদ্ধ লোকসংগীত ধারার সঙ্গে সম্পৃক্ত করেছে, অন্যদিকে বাংলাদেশের ব্যান্ড সংগীতের দিকপালদের সঙ্গে ওতপ্রোত সম্পর্ক তাকে আন্তর্জাতিক সংগীত ধারায় ঋদ্ধ করেছে।

তার রচিত ও সুরারোপিত গানে যেমন কণ্ঠ দিয়েছেন দেশবরেণ্য শিল্পীদের অনেকেই, তেমনি অংশ নিয়েছেন তার নির্দেশিত মিউজিক ভিডিওতে। সুরস্রষ্টা হিসেবে কাজ করেছেন দেশ ও দেশের দেশের বাইরে খ্যাতনামা প্রতিষ্ঠানের সঙ্গে। বহু মিউজিক ভিডিওর প্রযোজনা, পরিচালনা, বহু সংগীত রচনা, সুরারোপ ও দেশীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন কনসার্টে সংগীত পরিবেশন তার অভিজ্ঞতার ঝুলিকে সমৃদ্ধ করেছে।

সংগীত পরিচালক ও শান্তির দূত হিসেবে এমন অবদান রাখায় ইতিমধ্যেই তিনি অর্জন করেছেন দাদা সাহেব ফালকে এক্সিলেন্সি অ্যাওয়ার্ড (২০১৮) ও মাদার তেরেজা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড। সুরকার হিসেবে ২০১৩ সালে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর