জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সংকট কাটিয়ে উঠতে কম সুদে ঋণ প্রদান করতে হবে : প্রধানমন্ত্রী

আপডেট: November 20, 2020 |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার রাতে ‘হাই লেভেল প্যানেল-ক্লোজিং সেশন অব দ্য ইউএনএফসিসিসি রেইস টু জিরো ডায়ালগ’-এ আহবান জানান ।ভিডিও বার্তায় দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সংকট কাটিয়ে উঠতে কম সুদে ঋণ প্রদান, ঋণ মওকুফ এবং প্রযুক্তি ব্যবহারে সবার সুযোগ নিশ্চিত করতে হবে।

ক্ষতিগ্রস্ত এবং ঝুঁকিতে থাকা দেশগুলোকে অভিযোজন ও প্রশমনের কর্মকাণ্ড পরিচালনার জন্য উন্নত দেশগুলো প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার যে প্রতিশ্রুতি দিয়েছে সেটি বাস্তবায়ন করতে হবে।

শেখ হাসিনা বলেন, প্যারিস চুক্তির কঠোর বাস্তবায়নই একমাত্র উপায় এবং ক্ষয়-ক্ষতির বিষয়টিকে মূল আলোচনায় আনতে হবে।
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে অনেক দেশের অস্তিত্ব হুমকির মুখে পড়তে পারে। বাংলাদেশের মতো বেশি ঝুঁকিতে থাকা দেশগুলোর কাছে এটি আরও স্পষ্ট।

মহামারির মধ্যেই এ বছর বাংলাদেশ দুটি ঘূর্ণিঝড়ের পাশাপাশি কয়েক দফা বন্যার মুখোমুখি হয়েছে। এগুলো সবই বৈশ্বিক উষ্ণায়নের কারণে ঘটেছে।

বৈশ্বিক তাপমাত্রা এরইমধ্যে প্রাক-শিল্প যুগ থেকে প্রায় ১ ডিগ্রি সেন্টিগ্রেড বেড়েছে। প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডের ওপরে উঠতে দেয়া যাবে না।

এ শতকের শেষ দিকে তাপমাত্রা ৪.৫ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি বাড়তে পারে এবং এখনই পদক্ষেপ না নিলে পৃথিবী পুরো বসবাসের উপযোগী থাকবে না।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর