চীনের আগেই করোনার সংক্রমণ দেখা দিয়েছিল যুক্তরাষ্ট্রে!

আপডেট: December 7, 2020 |

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের জন্য দায়ী সার্স কোভ-২ জীবাণু চীন থেকে ছড়ায়নি। বরং তার আগেই এটি যুক্তরাষ্ট্রে সংক্রমণ ছড়িয়েছে। ইতোপূর্বে, ফ্রান্স ও ইতালির বিজ্ঞানীদের গবেষণায় উহানের অনেক আগেই ইউরোপে জীবাণুটির অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়। এবার সেই একইদিকে ইঙ্গিত দিচ্ছে এক গবেষণা। গবেষণাটি করেছেন খোদ যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বিজ্ঞানীরা।

রবিবার এ সংক্রান্ত নিবন্ধ প্রকাশ করা হয়।

নিবন্ধ মার্কিন বিজ্ঞানীরা জানান, চীনের উহান নগরীর আগে যুক্তরাষ্ট্রে ভাইরাসটির অস্তিত্ব ছিল কি-না তা জানতে তারা গত বছরের ডিসেম্বর থেকে সংরক্ষিত বেশ কিছু রক্তের নমুনা পরীক্ষা করেন। এ সময় বেশ কিছু নমুনায় পাওয়া যায় কোভিড-১৯ প্রতিরোধী অ্যান্টিবডির উপস্থিতি।

ফলাফলটি ওই সময়ের আগে থেকেই যুক্তরাষ্ট্রে জীবাণুটির সংক্রমণ ও তার বিরুদ্ধে রক্তরসে প্রাকৃতিক প্রতিরোধ গড়ে ওঠাকে নির্দেশ করছে।

নমুনাগুলো সংগ্রহ করা হয় গত ৩১ ডিসেম্বরের অন্তত দুই সপ্তাহ আগে। কোভিড মহামারি কী বিশ্ব তখনও তা জানতো না। বরং নববর্ষ উদযাপনের প্রস্তুতিই ছিল দেশে দেশে।

চলতি বছরের ১৯ জানুয়ারি চীনের উহান শহরে প্রথম নতুন ভাইরাসের সংক্রমণ ধরা পরে, যার অনেক আগেই যুক্তরাষ্ট্রে সার্স কোভ-২ ছিল বলে সিডিসি প্রতিবেদনে বলা হয়েছে।

বিশেষত অ্যান্টিবডির উপস্থিতি এ বিষয়টি সন্দেহাতীতভাবে প্রমাণ করে। কারণ, এটি তখনই গড়ে ওঠে যখন ক্ষতিকর জীবাণুকে চিহ্নিত করার পর তা প্রতিরোধে শরীর নির্দিষ্ট ধরনের জৈব-রাসায়নিক তৈরি করে। ক্ষতিকর ব্যাকটেরিয়া ও পরজীবীর বিরুদ্ধেও অ্যান্টিবডি কাজ করে থাকে। তবে রক্তরসের এই প্রাকৃতিক প্রতিষেধক সব অণুজীবের জন্য এক রকম নয়, বরং নির্দিষ্ট হুমকি অনুসারে ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের হয়ে থাকে।

সিডিসি গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞানের সাময়িকী-জার্নাল ইনফেকশাস ডিজিজেস-এ। সেখানে বিজ্ঞানীরা লিখেছেন, ‘শরীরে তরল অ্যান্টিবডি পাওয়ার অর্থ হলো যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে পূর্ব-ধারণার অনেক আগে থেকেই বিচ্ছিন্নভাবে সার্স কোভ-২ জীবাণু সংক্রমণ ছড়িয়েছিল।’

ইতোপূর্বে গত মাসে ইতালির বিজ্ঞানীরাও রক্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ ধরনের একটি পর্যালোচনা করেছিলেন। সেখানে অবশ্য আরো আগে থেকে, অর্থাৎ গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে সংগৃহীত নমুনায় অ্যান্টিবডির উপস্থিতি মেলে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর