প্রায় ৪ কোটি বছর আগের বাঘের কঙ্কাল নিলামে!

সময়: 9:13 am - December 7, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

প্রায় ৪ কোটি বছর আগের একটি বাঘের কঙ্কাল বিক্রির জন্য নিলামে উঠানো হচ্ছে। এরই মধ্যে নিলাম প্রক্রিয়ার সকল প্রস্তুতিও শেষ করেছে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভার পিগুয়েট নিলাম ঘর। তবে এই কঙ্কালটি বিক্রি করতে নিলামের প্রথম হাতুড়ি বাড়িটি পড়বে ৬০ হাজার সুইসফ্রাঙ্ক (সিএইচএফ)। যা বাংলাদেশি মুদ্রায় ৫৭ লাখ টাকায়।

বিশেষ এই বাঘের কঙ্কালের বিষয়ে নিলামকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে এটি কোনো সাধারণ বাঘের কঙ্কাল নয়। কিংবা অনেকেরই ধারণা হবে না কঙ্কালটি আনুমানিক বয়স কত। পিগুয়েট জানিয়েছে, নিলাম হতে চলা বাঘের কঙ্কালটির আনুমানিক বয়স ৩ কোটি ৭০ লাখ বছর। শুধু তাই নয়, এই কঙ্কালে বাঘের সামনের দুইটি দাঁত বড় এবং ধনুকের মতো বাঁকা। যেমনটা দেখা যায় প্রাগৈতিহাসিক যুগের পশুদের নিয়ে তৈরি ফিল্মে। কঙ্কালটি আমেরিকার উত্তরাংশ থেকে উদ্ধার হয়েছে।

আগামী মঙ্গলবার (৮ ডিসেম্বর) জেনেভার স্থানীয় সময় রাত ৯টায় পড়বে নিলামের হাতুড়ির বাড়ি। এরই মধ্যে পিগুয়েট তাদের ওয়েবসাইটে কঙ্কালটির চারটি ছবিসহ নিলামের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। আর নিলামের দিনেই তা সবার সামনে আনা হবে। চলতি বছর ডিসেম্বরের ৩২৩ নম্বর নিলাম লটে তোলা হচ্ছে কঙ্কালটি। কঙ্কালটি আমেরিকার সাউথ ডোকাটা-য় পাওয়া গিয়েছে। এটির ওজন প্রায় ১৬০ কেজি।
এটি একটি বলিষ্ঠ ‘হপ্লোফোনাস’-এর কঙ্কাল। এই প্রাণীগুলি অনেকটা এখনকার বাঘের মতো দেখতে ছিল। কালের নিয়মে যারা হারিয়ে যায়। পিগুয়েটের ডিরেক্টর বার্নাড পিগুয়েট সংবাদ সংস্থাকে বলেছেন, এই কঙ্কালটি বিরল আরও একটি কারণে। এই কঙ্কালটির প্রায় ৯০ শতাংশ উদ্ধার হয়েছে। সূত্র: সিজিটিএন

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর