গুলিস্তানের ফুলবাড়িয়া সুপার মার্কেট-২-এ ডিএসসিসির উচ্ছেদ অভিযান

আপডেট: December 9, 2020 |

রাজধানীর গুলিস্তানের ফুলবাড়িয়া সুপার মার্কেট-২-এ দ্বিতীয় দিনের মতো অভিযান চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।নকশা বহির্ভূতভাবে বানানো দোকান উচ্ছেদের জন্য এই অভিযান চালানো হচ্ছে ।

তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আজ বুধবার (৯ ডিসেম্বর) দুপুর সোয়া ১২টায় এই অভিযান শুরু হয়।

এর আগে গতকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) ফুলবাড়িয়া সুপারমার্কেট-২ থেকে ২৫০টি দোকান উচ্ছেদ করে ডিএসসিসি। গতকাল মঙ্গলবার অবৈধ দোকান উচ্ছেদ অভিযানের প্রথম দিনে বাধা উপেক্ষা করে এই অভিযান চালানো হয়। অভিযানের শুরুতেই গতকাল সকালে অবৈধ দখলদারদের সঙ্গে কয়েক দফা বাগবিতণ্ডা, ধাওয়া-পাল্টাধাওয়া এবং টিয়ার শেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে কয়েকজন আহত হয়। পরে দুপুর পৌনে ২টার দিকে নগর প্লাজার সামনে চলে উচ্ছেদ অভিযান।

ওই অভিযানের অংশ হিসেবে আজ বুধবারও উচ্ছেদ অভিযান চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এদিকে উচ্ছেদ অভিযান চলাকালে গতকাল দক্ষিণ সিটির নগর ভবনে অনুষ্ঠিত হয় বাস রুট রেশনালাইজেশনের সভা। সভা শেষে আগামী বছরের পয়লা এপ্রিল থেকে রুট রেশনালাইজেশনের মাধ্যমে ঘাটার চর টু মতিঝিল রুটের একটি অংশে বাস রুট ফ্রাঞ্চাইজির বাস চালু করা হবে বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

গতকাল উচ্ছেদ অভিযান চলার সময় ক্ষিপ্ত হয়ে ওঠেন অবৈধ দখলদার দোকানিরা। মার্কেটের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন তাঁরা। এ সময় তাঁরা পুলিশ, সংবাদকর্মী নগর ভবনের কর্মকর্তাদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। এতে চারজন পুলিশ সদস্য আহত হন। পরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এক হয়ে বিক্ষোভকারীদের ধাওয়া দেন। তাদেরকে ছত্রভঙ্গ করতে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাসও ছোড়েন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

প্রথম দিনে ফুলবাড়িয়া সুপারমার্কেট-২-এর সিটি প্লাজা, নগর প্লাজা ও নাহার প্লাজা-এই তিনটি ভবনের বর্ধিত অংশের দোকানগুলো ভেঙে দেয় উচ্ছেদ অভিযান পরিচালনাকারী দল। পরে পর্যায়ক্রমে বেজমেন্ট ও লিফটের অংশের দোকানগুলোও ভাঙা হবে বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন।

রাসেল সাবরিন বলেন, এই বিপণিবিতানে ৯১১টি নকশাবহির্ভূত দোকান আছে। এর মধ্যে কিছু দোকান বিপণিবিতানের শৌচাগার, লিফটের জায়গা ও মানুষের হাঁটার পথে তৈরি করা হয়েছে। প্রথম দিনের উচ্ছেদ অভিযানে আমরা ২৫০টি অবৈধ দোকান ভেঙে দিয়েছি। আজ বুধবার দ্বিতীয় দিনের উচ্ছেদ অভিযান দিনব্যাপী চলবে বলে জানান তিনি।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর