যুক্তরাষ্ট্র মডার্নার টিকার অনুমোদন দিচ্ছে

আপডেট: December 16, 2020 |

যুক্তরাষ্ট্র আরও একটি করোনাভাইরাসের টিকার অনুমোদন দিচ্ছে। সেটি হচ্ছে মার্কিন জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার টিকা। এর আগে দেশটি ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দেয়।

দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বলেছে যে, এই টিকা নিরাপদ এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সংবাদসংস্থা এপির প্রকাশিত খবরে বলা হয়েছে, ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি হাসপাতালের কর্মীরা মডার্নার টিকা গ্রহণ করেছেন। তারা এ নিয়ে ইতিবাচক মন্তব্য করেন। বিশেষজ্ঞদের মত হচ্ছে- মার্কিন জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার টিকা নিরাপদ এবং ৯৪% কার্যকর। আর এতেই জরুরি ব্যবহারের জন্য এই টিকা অনুমোদন পাওয়ার পথ সুগম হয়েছে।

 

একদল বিশেষজ্ঞ বৃহস্পতিবার টিকাটি ব্যবহারের সুপারিশ করেছে। এফডিএ খুব শিগগিরই দ্বিতীয় করোনার টিকা হিসেবে মডার্নার টিকা ব্যবহারের অনুমতি দিতে যাচ্ছে বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

মডার্নার টিকার বিষয়ে এফডিএ ৫৪ পৃষ্ঠার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, টিকাটিতে বিশেষ কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। এফডিএ বলছে, ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষায় মডার্নার টিকা ৯৪.১ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

টিকা বিষয়ক প্যানেল দু’দিন পরই জরুরি ব্যবহারের জন্য টিকাটি অনুমোদন দেয়া নিয়ে বৈঠকে বসবে। গত সপ্তাহে ফাইজারের টিকা নিয়েও এফডিএ একইরকম মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করেছিল।

যুক্তরাষ্ট্রে এরইমধ্যে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার প্রয়োগ শুরু হয়েছে।  যুক্তরাষ্ট্র জুড়ে প্রায় ১৫০টি হাসপাতাল এই টিকা হাতে পেয়েছে।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর