‘ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করবেন না ট্রাম্প’

আপডেট: December 26, 2020 |

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতার শেষ পর্যায়ে ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করবেন না।

আমেরিকার খ্যাতিমান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক ডন ডেবার ইরানের প্রেস টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

তিনি বলেন, “ইরানের সঙ্গে যুদ্ধ মানেই রাশিয়ার সঙ্গে যুদ্ধ এবং ট্রাম্প রাশিয়ার সঙ্গে যুদ্ধ চান না। যদি এখন সিআইএ কিংবা পেন্টাগন ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করে তাহলে তার দায়দায়িত্ব ট্রাম্পের কাঁধেই পড়বে।”
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বৃহস্পতিবার ট্রাম্পের পক্ষ থেকে যেকোনও ধরনের সম্ভাব্য আগ্রাসনের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সম্ভাব্য এমন পদক্ষেপের জন্য ডোনাল্ড ট্রাম্পকে দায়ী থাকতে হবে।

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসে কয়েকটি রকেট হামলার পর প্রেসিডেন্ট ট্রাম্প ইরানকে দায়ী করে টুইটারে পোস্ট দেন। এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

টুইটার পোস্টে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “বাগদাদে আমাদের দূতাবাসে কয়েকটি রকেট হামলা হয়েছে। তিনটি রকেট উৎক্ষেপণে ব্যর্থ হয়েছে। ধারণা করুন তো এগুলো কোথা থেকে এসেছে- ‘ইরান’।”

গত রবিবার বাগদাদে মার্কিন দূতাবাসে রকেট হামলা হয় এবং ডোনাল্ড ট্রাম্প তার টুইটার পোস্টের মাধ্যমে সে কথাই তুলে ধরেছেন। জবাবে জারিফ বলেছেন, ইরানের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ পাগলামি এবং ডোনাল্ড ট্রাম্প যে ছবি প্রকাশ করেছেন তা মূল্যহীন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর